অনলাইন ডেস্ক : যুক্তরাজ্যে আগামী ৪ জুলাই সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন সামনে রেখে ভোটার টানতে দুই বড় দল- কনজারভেটিভ পার্টি ও লেবার পার্টি একের পর এক প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছে। তারই অংশ হিসেবে আগামী নির্বাচনে জিতে আবারও ক্ষমতায় এলে দেশের ১৮ বছর বয়সীদের বাধ্যতামূলক সরকারি চাকরি দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে কনজারভেটিভ পার্টি। সামরিক কিংবা বেসামরিক চাকরিতে যোগদান করতে পারবে তরুণরা। দলের তরফ থেকে রোববার (২৬ মে) এই ঘোষণা দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। খবর রয়টার্স

সুনাক বলেন, এক বছর প্রতি মাসের প্রত্যেক সপ্তাহের শেষ দিন স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে পারবেন তরুণরা। তারা চাইলে সশস্ত্র বাহিনীতেও এক বছর কাজ করতে পারবেন। তাদের জন্য সেখানে ৩০ হাজার পদ রাখা হবে।

তিনি বলেন, ব্রিটেন আজ এমন একটি ভবিষ্যতের মুখোমুখি যা আরও বিপজ্জনক ও বিভক্ত। আমাদের গণতান্ত্রিক মূল্যবোধ যে হুমকির মুখে রয়েছে, তাতে কোনো সন্দেহ নেই। সে জন্য আমরা ১৮ বছর বয়সীদের জন্য জাতীয় সেবার (সরকারি চাকরি) একটি সাহসী নতুন মডেল চালু করব।

এর আগে গতকাল শনিবার দেশের ১৬ ও ১৭ বছর বয়সীদের ভোট দেওয়ার পক্ষে মত দেন লেবার পার্টির নেতা কেয়ার স্টারমার। তার এই ঘোষণার পরই সুনাক সরকারি চাকরি দেয়ার প্রস্তাব নিয়ে এলেন।

১৪ বছর ধরে যুক্তরাজ্যের সরকারে রয়েছে কনজারভেটিভ পার্টি। তবে এবার তাদের হটিয়ে বিরোধী দল লেবার পার্টির ক্ষমতায় ফেরার সম্ভবনা প্রবল। ইতিমধ্যে জনমত জরিপে প্রায় ২০ পয়েন্ট বেশি নিয়ে এগিয়ে রয়েছে তারা। এমনকি আগাম নির্বাচনের ঘোষণা দিয়েও জনমত নিজেদের পক্ষে আনতে পারেনি সুনাক সরকার।