অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের মাউই দ্বীপে দাবানল ক্রমে প্রাণঘাতী হয়ে উঠছে। দ্বীপটিতে এ পর্যন্ত দাবানলের কারণে ৫৩ জনের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার ১৭ জনের মৃত্যু হয়। দাবানল এখনো নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি বলে জানিয়েছে মাউই কাউন্টি কার্যালয়। খবর বিবিসি ও সিএনএনের।

মাউই দ্বীপের ক্ষতির বিষয়ে হাওয়াইয়ের গভর্নর জশ গ্রিন মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে জানিয়েছেন, দুই হাজারের বেশি মানুষ বিভিন্ন আশ্রয়কেন্দ্রে রাত কাটিয়েছেন। ১১ হাজার মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছেন। দাবানলে এক হাজার ৭০০ ভবন জ্বলে ছাই হয়ে গেছে।

তিনি বলেন, বিপর্যয় শুরুর পর থেকে কয়েক ডজন মানুষ নিহত হয়েছেন; কয়েক বিলিয়ন ডলারের সম্পত্তি ধ্বংস হয়েছে।

স্থানীয় জরুরি সেবা বিভাগ জানিয়েছে, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। ক্ষতি এড়াতে কর্তৃপক্ষ আশপাশের এলাকাগুলো থেকে বাসিন্দাদের সরিয়ে নিয়েছে; বন্ধ করে দেওয়া হয়েছে সব ধরনের সড়কপথ। চার হাজারের মতো পর্যটক আটকা পড়েছেন সেখানে। দ্বীপটিতে ভ্রমণ ইচ্ছুক পর্যটকদের আবেদন বাতিল করা হয়েছে।

হাওয়াইয়ের গভর্নর সিলভিয়া লিউক এক সংবাদ সম্মেলনে বলেন, আশ্রয়কেন্দ্রগুলোতে ধারণক্ষমতার বেশি লোক আশ্রয় নিয়েছেন। ক্ষতি কমাতে আমরা সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছি।

অনেকেই দাবানলের আগুন থেকে বাঁচতে সাগরে ঝাঁপ দিয়েছে। বুধবার যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড জানিয়েছে, অনেককে সাগরের পানি থেকে উদ্ধার করা হয়েছে।

মাউই কাউন্টির মেয়র রিচার্ড বিসেন জুনিয়র জানান, অনেক বাড়িঘর এবং ব্যবসায়িক স্থাপনা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। ওই শহরে ১২ হাজার মানুষের বসবাস।