অনলাইন ডেস্ক : স্মরণকালের ভয়াবহ তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে রাস্তায় আটকে পড়া গাড়িতে দিনের পর দিন পার করছেন অনেকে। এসব মানুষের মধ্যে কাউকে আবার উদ্ধার করা হচ্ছে মৃত। যাঁরা বাইরে বেরিয়েছিলেন, তাঁরা গন্তব্যে পৌঁছাতে না পারায় প্রচণ্ড শীত আর কাশিতে প্রাণ হারাচ্ছেন। পরিস্থিতি এতটাই ভয়াবহ- উদ্ধারকর্মীরাও পৌঁছাতে পারছেন না অনেক জায়গায়।

মঙ্গলবার পর্যন্ত প্রায় ৬০ জনের মৃত্যু হয়েছে, এর মধ্যে শুধু নিউইয়র্ক অঙ্গরাজ্যের পশ্চিমাঞ্চল বাফেলোতেই প্রাণ গেছে ২৮ জনের। এ অবস্থায় দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন ওই এলাকার জন্য বাড়তি সহায়তার নির্দেশ দিয়েছেন। খবর বিবিসির।

এই ঝড়কে শতাব্দীর সবচেয়ে ভয়াবহ বলে উল্লেখ করেছেন নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর ও অত্যন্ত বিপর্যস্ত বাফেলোর বাসিন্দা ক্যাথি হোচুল। তাঁর মতে, পরিস্থিতি যুদ্ধক্ষেত্রের মতো। রাস্তার পাশে আটকে থাকা গাড়িগুলোর করুণ অবস্থা। সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকায় এখনও পৌঁছাতে পারেননি উদ্ধারকর্মীরা। তাঁরা নিজেরাই আটকে গেছেন বরফে।

দেশটির আবহাওয়াবিদরা জানিয়েছেন, এই পরিস্থিতিতে যতটা সম্ভব বাড়ির ভেতর থাকতে হবে। তীব্র ঠান্ডায় বাইরে বের হলে প্রাণহানির শঙ্কাও রয়েছে।