অনলাইন ডেস্ক : আসন্ন পবিত্র রমজানের প্রস্তুতির অংশ হিসেবে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত অফিসের কর্মকর্তা ও কর্মচারীদের কর্মঘণ্টা কমানোর সিদ্ধান্ত নিয়েছে। কর্মীদের জন্য কাজের সময় ৪ ঘণ্টা করার ঘোষণার পাশাপাশি থাকবে দুটি ‘গ্রেস পিরিয়ডও’।

কুয়েত সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, নারীরা প্রতিদিন দুটি গ্রেস পিরিয়ড পাবেন। যেগুলোর প্রত্যেকটির ব্যাপ্তি হবে ১৫ মিনিট। যার একটি থাকবে অফিস সময় শুরু হওয়ার আগে, আরেকটি অফিস সময় শেষ হওয়ার পর। অর্থাৎ, অফিসের সময় শুরু হওয়ার ১৫ মিনিট পর্যন্ত চাইলে নারীরা দেরি করে আসতে পারবেন। আবার তারা চাইলে ১৫ মিনিট আগেও বের হয়ে যেতে পারবেন। এজন্য তাদের কোনো জবাবদিহিতা বা শাস্তির মুখে পড়তে হবে না।

অপরদিকে, পুরুষদের রমজান মাসে ৪ ঘণ্টা ১৫ মিনিট অফিস করতে হবে। তারা অফিস শুরুর সময়ে একটি গ্রেস পিরিয়ড পাবেন। কুয়েতের আর্থিক ও প্রশাসনিক বিভাগের সহকারী সচিব সালাহ খালেদ আল সাকাবি জানিয়েছেন, কর্মদক্ষতা বিবেচনা করে রমজানে কর্মীরা ভালো পরিমাণ অর্থ বোনাস পাবেন। তবে সরকারের বিভিন্ন দপ্তরগুলো তাদের প্রয়োজন অনুযায়ী, শিফট ও অফিস সময় নির্ধারণ করার সুযোগ পাবে।

আগামী ১১ মার্চ মধ্যপ্রাচ্যে পবিত্র রমজান মাস শুরু হতে পারে। সে হিসেবে পবিত্র এ মাস শুরু হতে এক মাসেরও কম সময় বাকি রয়েছে। ফলে এখনই রমজানের প্রস্তুতি শুরু হয়ে গেছে।