অনলাইন ডেস্ক : প্রেমের টানে রাজ্য ছাড়ার নজির ইতিহাসে কম নয়। লাইলি মজনু, শিরি ফরহাদ কিংবা রোমিও জুলিয়েট প্রেমের গল্পও ইতিহাসে অমর হয়ে আছে। এবার সেই পথে হাঁটতে যাচ্ছেন জাপান রাজকুমারী মাকো নাইশিনে। রাজ্য এবং রাজপদবী দুটোই ত্যাগ করে যুক্তরাষ্ট্রের বাসিন্দা কেই কোমুরোকে বিয়ে করতে যাচ্ছেন তিনি। আগামী ২৬ অক্টোবর এই যুগলের বিয়ের দিন নির্ধারিত করা হয়েছে। জানা গেছে বিয়ের পরপরই যুক্তরাষ্ট্রে পাড়ি জমাবেন তিনি।

কেই কোমুরো যুক্তরাষ্ট্রে একটি ল ফার্মে কাজ করেন। ২০১২ সালে জাপানের টোকিও শহরের ইন্টারন্যাশনাল ক্রিস্টিয়ান ইউনিভার্সিটিতে তাদের পরিচয় হয়। এরপর দুইজনের মধ্যে প্রেমের সম্পর্ক তৈরি হয়। ২০১৭ সালে এই যুগলের বাগদান হলেও বিয়ে পিছিয়ে যায়। পরের বছরই তাদের বিয়ে করার কথা ছিল। কিন্তু কোমুরোর মা ও তার সাবেক বাগদত্তার আর্থিক কেলেঙ্কারি তা পিছিয়ে যায়। দীর্ঘ তিন বছর পর অবশেষে তাদের বিয়ের দিন তারিখ নির্ধারণ হলো।

জাপানের রাজপরিবারের বিয়ে সাধারণত রাজকীয়ভাবে হয়ে থাকে। কিন্তু মাকোর বিয়েটা হবে সাদাসিধেভাবে। কারণ জাপানের রাজপরিবারের নিয়ম অনুযায়ী রাজপরিবারের কোনো সদস্য বাইরের কাউকে বিয়ে করলে তার পদ-পদবী দুটোই ত্যাগ করতে হয়। সেজন্য তাকে ১০ লাখ ডলারের বেশি ভাতা দেওয়া হয়ে থাকে, যার হিসাব করা হয় রাজপ্রাসাদের ইকোনমি কাউন্সিলের মাধ্যমে। যদিও এই অর্থ প্রত্যাখ্যান করেছেন মাকো। রাজকুমারী মাকোর এই বিয়ে নিয়ে জাপানে স্বাভাবিকভাবেই আলোচনা শুরু হয়েছে। অনেকেই প্রেমের জন্য রাজকুমারীর এই সিদ্ধান্তের প্রশংসা করেছেন।