অনলাইন ডেস্ক : আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এখন সবচেয়ে বড় সমস্যা হচ্ছে ইনফ্লুলেশন। এটা শুধু বাংলাদেশে নয়, আমেরিকাতেও এ সমস্যা রয়েছে। অনেক দেশের রিজার্ভ কমে যাচ্ছে, আমাদেরও। আপৎকালীন সময়ের জন্য আমাদের যদি খাদ্য মজুত থাকে, তখন রিজার্ভ নিয়ে চিন্তার ব্যাপার নেই। এটা নিয়ে বেশি চিন্তার কিছু নেই। বৃহস্পতিবার (২৩ মে) সন্ধ্যায় গণভবনে ১৪ দল নেতাদের সঙ্গে বৈঠকের সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, রিজার্ভ বলতে বলতে মানুষকে এত সচেতন করে ফেলেছি, সবাই এখন রিজার্ভ নিয়ে কথা বলে। সবাই জিডিপি নিয়ে কথা বলে। এটা লক্ষণ ভালো, কারণ আমাদের মানুষ (এসব বিষয়ে) নজর দেওয়া শিখছে। কিন্তু জিনিসের দাম কমানো, এখানেও অনেক খেলা হয়। আজকে দেখলাম আলু যেখানে রাখে, সেখানে ডিম নিয়ে রাখা। আলুর জন্য যে হিমাগার সেখানে তো ডিম রাখার কথা নয়। কিন্তু ডিম নিয়ে আলুর স্টোরে রাখা হচ্ছে। এমন অনেক ঘটনা ঘটছে।

জমি অনাবাদি না রেখে সবাইকে চাষাবাদ করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমি টুঙ্গিপাড়ায় আমার নিজের জমি আবাদ করতে শুরু করেছি। আমাদের বেশ কিছু জমি অনাবাদি ছিল, সেই সঙ্গে আশপাশে যাদের জমি অনাবাদি ছিল পুরো জায়গা পরিষ্কার করে আমরা চাষ শুরু করেছি।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে বিশ্বব্যাপী বিভিন্ন যুদ্ধের জন্য দ্রব্যমূল্য বেড়ে যাওয়ার বিষয়টি তুলে ধরেন বলেন, পরিবহণ থেকে শুরু করে সবই কিছুর খরচ বেড়ে গেছে। তবুও আমাদের দেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য তেল, গ্যাস, ভোজ্য তেলমহ যা যা লাগে আমরা ক্রয় করি। আমরা পারিবারিক কার্ড দিয়েছি। ভর্তুকি দিয়ে সেখানে চাল, ডাল, তেল যাতে তারা অল্প দামে কিনতে পারে সেই ব্যবস্থা করে দিয়েছি।

এ সময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, উপদেষ্টা পরিষদের সদস্য এবং ১৪ দলীয় জোটের মুখপাত্র ও সমন্বয়ক আমির হোসেন আমু, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু, জাতীয় পার্টি- জেপি চেয়ারম্যান আনোয়ার হোসেন মুঞ্জু, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়–য়াসহ জোটের শরিক দলের শীর্ষ নেতাদের প্রায় সবাই উপস্থিত ছিলেন।