অনলাইন ডেস্ক : দেশে রেমিট্যান্স প্রবাহে সুবাতাস লেগেছে। সদ্য সমাপ্ত মার্চে বৈধ পথে প্রবাসী আয় এসেছে ১৯৯ কোটি ৬৮ লাখ মার্কিন ডলার (প্রায় ২০০ কোটি)। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২১ হাজার ৯৬৫ কোটি টাকা। সেই হিসাবে প্রতিদিন গড়ে পৌঁছেছে ৬ কোটি ৪৪ লাখ ডলার। সোমবার (১ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, সদ্য বিদায়ী মাসে দেশে ১৯৯ কোটি ৬৮ লাখ ৫০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের মাধ্যমে ২৬ কোটি ১৭ লাখ ৭০ হাজার ডলার এবং বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ৩ কোটি ৫২ লাখ ৭০ হাজার ডলার পৌঁছেছে। এছাড়া বেসরকারি ব্যাংকের মাধ্যমে ১৬৯ কোটি ১৭ লাখ ডলার এবং বিদেশি খাতের ব্যাংকের মাধ্যমে এসেছে ৮১ লাখ ১০ হাজার ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ৩০ থেকে ৩১ মার্চ পর্যন্ত ১৮ কোটি ১৭ লাখ ৫০ হাজার মার্কিন ডলার পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। ২৩ থেকে ২৯ মার্চ ৪০ কোটি ৬ লাখ ৫০ হাজার ডলার প্রেরণ করেন তারা। মার্চের ১৬ থেকে ২২ তারিখ পর্যন্ত ৩৯ কোটি ৫৪ লাখ ৭০ হাজার ডলার পাঠান প্রবাসীরা। ৯ থেকে ১৫ মার্চ পাঠিয়েছেন ৫০ কোটি ৬০ লাখ ৭০ হাজার ডলার। আর ১ থেকে ৮ মার্চ ৫১ কোটি ২৯ লাখ ১০ হাজার ডলার প্রেরণ করেন তারা।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে দেশে আসে ২১৬ কোটি ৬০ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স। চলতি ২০২৩-২৪ অর্থবছরে যা সর্বোচ্চ। আর গত জানুয়ারিতে প্রবাসী আয় এসেছিল ২১০ কোটি ৯ লাখ ৫০ হাজার ডলার।

অর্থনীতি বিশেষজ্ঞরা বলছেন, পবিত্র ঈদুল ফিতরকে কেন্দ্র করে রেমিট্যান্সের প্রবাহ বেড়েছে। এই সুবাতাস কোরবানির ঈদ পর্যন্ত থাকার সম্ভাবনা রয়েছে। কারণ, এ সময়ে পরিবার-পরিজনের কাছে আরও অর্থ পাঠাবেন প্রবাসীরা।