অখিল সাহা, টরন্টো: চিরায়ত অসাম্প্রদায়িক বাঙালির ঐতিহ্য সংরক্ষণ ও সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিরোধে সকলকে এগিয়ে এসে প্রতিবাদে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ (পিডিআই) কানাডা আয়োজিত তাৎক্ষনিক অনলাইন সভায়। উক্ত সভা সম্প্রতি রংপুরের লালমনিরহাটে ধর্মীয় অবমাননার ভিত্তিহীন অজুহাত সামনে রেখে পরিকল্পনামার্ফিক নিরীহ ব্যক্তিকে পিটিয়ে হত্যা ও পুড়িয়ে মারা এবং কুমিল্লার মুরাদনগরে মিথ্যে অপবাদে হিন্দু সম্প্রদায়ের উপর মৌলবাদী হামলা ও বাড়ি-ঘর গান পাউডার ও পেট্রোল ঢেলে জ্বালিয়ে-পুড়িয়ে দেওয়ার মত ঘটনার তীব্র প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করেছে। বক্তারা ধর্মের নামে এই জাতীয় ঘৃণ্য ঘটনাকে পাকিস্তানী সেনাবাহিনীর নৃশংসতার সাথে তুলনা করেন। তারা প্রশাসনসহ দেশের সাধারণ মানুষকে এই জাতীয় ঘটনা প্রতিরোধে দ্রæত সক্রিয় হবার আহবান জানান। তাঁরা আরো মনে করেন, রাজনৈতিক ক্ষেত্রে প্রগতিশীলতা অর্জন এবং বাহাত্তরের সংবিধান পুনপ্রবর্তন ছাড়া সাম্প্রদায়িক হিংস্রতার অবসান হবে না। সভাটি আজ রবিবার ৮ই নভেম্বর বিকাল ২.০০টা থেকে ৫.০০টা পর্যন্ত চলে।

তাৎক্ষনিক এই প্রতিবাদ সভায় অংশগ্রহন করেন পিডিআই-এর যুগ্ম আহ্বায়ক বিদ্যুৎরঞ্জন দে, কবি আসাদ চৌধুরী, রবীন্দ্র সংগীত শিল্পীসংস্থার আহ্বায়ক শিল্পী শাহজাহান কামাল, পিডিআই-এর সংগঠক ডাকসুর প্রাক্তন এজিএস নাসির উদ দুজা, টরন্টো ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক জগলুল আহমেদ রানা, আবাকানের সভাপতি কৃষিবিদ গোলাম মোস্তফা, উদীচী কানাডা সংসদের প্রাক্তন সভাপতি ও পিডিআই কর্মী আজফার সৈয়দ, বাংলাদেশ থিয়েটার-এর সভাপতি হাবিবুল্লাহ দুলাল, কবি তুষার গায়েন, পিডিআই নেতা ও সংগঠক মো: মাসুক মিয়া, অন্টারিও মহিলা লীগের সভাপতি জাহানারা আলী জানু, সাংস্কৃতিক কর্মী হিমাদ্রি রায়, উদীচী কানাডা সংসদের সহ সভাপতি ও পিডিআই সংগঠক সৌমেন সাহা, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক মিনারা বেগম, সামাজিক-সাংস্কৃতিক সংগঠক ও কানাডা উদীচীর সহ সভাপতি ও পিডিআই কর্মী চিত্ত ভৌমিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠক শিবু চৌধুরী, সাংস্কৃতিক কর্মী হিমাদ্রি রায়, উদীচী কানাডা সংসদের সহ সভাপতি ও পিডিআই সংগঠক সৌমেন সাহা, সাংস্কৃতিক ও রাজনৈতিক কর্মী আতাউর রহমান, সাংস্কৃতিক সংগঠক ও আবৃত্তি শিল্পী আহমেদ হোসেন, জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি দেবব্রত দে (দেবু), মন্ট্রিয়লে বসবাসরত তরুণ বিজ্ঞানী জাহিদ হোসাইন, যুক্তিবাদী শিক্ষাবিদ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভিসি আব্দুল আওয়াল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক ফারহানা আজিম শিউলী, পিডিআই কর্মী আবু বকর সাঈদ, সামাজিক ব্যক্তিত্ব অরুণ ভৌমিক, প্রগেসিভ ফোরাম ইউএসএ-র জাকির হোসেন বাচ্চু, আটলান্টা প্রগ্রেসিভ ফোরামের মোর্শেদুল হাকিম শুভ্র ও শ্যাম চন্দ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক ও শিক্ষাবিদ সুজিত দত্ত, যুক্তরাজ্যের প্রগতিশীল কর্মী মান্না রায, সামাজিক কর্মী খোকা পাল, সংগীত শিল্পী রীনা দেবসহ আরো অনেকে।

সভায় সভাপতিত্ব করেন পিডিআই-এর যুগ্ম আহ্বায়ক আজিজুল মালিক এবং সমগ্র অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন পিডিআই-এর সমন্বয়ক মাহবুব আলম। সভায় কানাডা ছাড়াও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও বাংলাদেশের আরো অনেকে। বক্তারা ক্ষমতাসীন সরকারের নাকের ডগায় আবহমান সম্মিলিত বাঙালী সংস্কৃতির সম্প্রীতি ও ঐক্য ধ্বংসকারী এই জাতীয় ঘটনায় প্রশাসনের যথাযথ পদক্ষেপ গ্রহনে নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে বলেন, এটা দেশের ভবিষ্যতের জন্য ভয়াল অশনিসংকেত। তাঁরা আরো বলেন, এক্ষনি এই দানবদের নিয়ন্ত্রণে ব্যর্থ হলে ফ্রাংকেনস্টাইন হয়ে এক সময় ক্ষমতাসীন সরকারকেও এরা গিলে ফেলবে। সাম্প্রদায়িক শক্তির অপকর্মের বিরুদ্ধে সরকারের নিষ্ক্রিয়তার গভীর নিন্দা জানিয়ে তাঁরা অনতিবিলম্বে এই জাতীয় সকল ঘটনার বিচার বিভাগীয় তদন্ত ও সংর্শ্লিষ্ট সাম্প্রদায়িক অপরাজনীতির ধারক-বাহক অপরাধীদের দৃষ্টান্তমুলক শাস্তি নিশ্চিত করার জোর দাবী জানান।