অনলাইন ডেস্ক : অনেকেই সারা বছর লিভারের সমস্যায় ভোগেন। এর ফলে হজম করার শক্তি কমে যায়। এজন্য খাওয়াদাওয়া ব্যাপারে সকর্ত থাকা জরুরি। যারা এ ধরনের সমস্যায় ভূগছেন হজমশিক্তি বাড়াতে তারা প্রতিদিনের খাদ্যতালিকায় পাঁচটি ফল যোগ করতে পারেন। এসব ফলে থাকা বিভিন্ন উপকরণ লিভার ভাল রাখতে সহায়তা করবে। লিভার ভাল রাখতে যেসব ফল খেতে পারেন-

আপেল : এই ফলে বিশেষ করে আপেলের খোসায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা শরীর ডিটক্স করতে সাহায্য করে। এর ফলে লিভারের স্বাস্থ্য ভাল থাকে। তবে আপেল খোসা না ছাড়িয়ে খেলে বেশি উপকার পাওয়া যাবে।

আঙুর : সবুজ হোক বা লালচে কিংবা কালো আঙুর, সব ধরনের আঙুরই লিভারের পক্ষে ভাল। যারা ফল খেতে ভালভাসেন তারা প্রতিদিনের খাদ্যতালিকায় একটি ফ্রুট সালাদ খাওয়ার চেষ্টা করুন। সেখানে যোগ করুন আঙুর।

অ্যাভোকাডো: বর্তমানের জীবনশৈলীতে অ্যাভোকাডো বেশ পরিচিত এবং জনপ্রিয় ফল। অ্যাভোকাডো টোস্ট খেতেও অনেকেই ভালবাসেন। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, অ্যাভোকাডো খেলে ওজন কমতে পারে এবং লিভারের কর্মক্ষমতা ঠিক থাকবে। তবে বেশি অ্যাভোকাডো খেলে আবার সমস্যা দেখা দিতে পারে।

লেবু: যেকোনও লেবুতে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে । এই ভিটামিন শরীর ডিটক্সিফিকেশনে সাহায্য করে। শরীরের ভিতরে জমে থাকা নোংরা বের করে দেয় লেবুতে থাকা এই ভিটামিন সি। এর ফলে লিভার ভাল থাকে।

জাম : আজকাল বাজারে অনেক ধরনের জাম পাওয়া যায়। এই ফল লিভারের জন্য খুবই ভাল। কারণ জামের মধ্যে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। লিভারের ক্ষয়ক্ষতি রোধ করতে এবং এই কার্যক্ষমতা সঠিক ভাবে বজায় রাখার জন্য জাম খুবই উপকারী।

লিভারের সমস্যা এড়াতে যেসব কাজ একেবারেই করা ঠিক নয়-

১. তেল মসলাযুক্ত খাবার বা ভাজাভুজি একেবারেই এড়িয়ে চলা প্রয়োজন।

২. রাস্তার খাবার অর্থাৎ মুখরোচক স্ট্রিট ফুড যত খাবেন ততই লিভারের সমস্যা বাড়বে।

৩. পরিমিত খাবার খাওয়া ও সঠিক পরিমাণে পানি পান করা প্রয়োজন।