অনলাইন ডেস্ক : শীত আসতে না আসতে সর্দি-কাশি, বুকে শ্লেষ্মা বা কফ জমার সমস্যা বাড়তে শুরু করেছে ঘরে ঘরে। অবাক করার মতো হলেও সত্যি জ্বর, সর্দি-কাশি, বুকে শ্লেষ্মা বা কফ জমাসহ বিভিন্ন রোগে একটি ফলের জুস খুব উপকারী। আর সেটি হলো আনারস।

পুষ্টিগুণে ভরপুর ফল হচ্ছে আনারস। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, থিয়ামিন, রাইবেফ্লাভিন, ভিটামিন বি-৬, ফোলেট, প্যান্টোথেনিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম ও বিটা ক্যারোটিন রয়েছে, যা সর্দি-কাশি, বুকে শ্লেষ্মা বা কফ জমা সারাতে ভালো কাজ করে।
এছাড়া আনারসে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। হৃদরোগসহ বিভিন্ন ধরনের ক্যান্সারের বিরুদ্ধেও লড়তে আনারসের থাকা অ্যান্টি অক্সিডেন্ট উপকারী। এটি ইমিউনিটি বা শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

হৃদরোগসহ বিভিন্ন ধরনের ক্যান্সারের বিরুদ্ধেও লড়তে আনারসের থাকা অ্যান্টি অক্সিডেন্ট উপকারী
আনারসের জুস তৈরি করতে প্রথমে আনারসের খোসা ছাড়িয়ে ছোট ছোট করে কেটে ফ্রুট জুসারের সাহায্যে রস তৈরি করে নিন। এবার একটি কাপের অর্ধেক পর্যন্ত আনারসের রস নিয়ে তাতে এক চামচ মধু মিশিয়ে নেবেন। এই মিশ্রণ নিয়মিত খেলে সহজেই কাশি থেকে মুক্তি মিলবে।
দ্বিতীয়ত, আনারসের রসের সঙ্গে মধু, লবণ ও সামান্য গোলমরিচের গুঁড়া মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। দিনে তিনবার খেলে, ২ থেকে ৩ দিনের মধ্যে উপকার পাবেন। সর্দি-কাশি, বুকে শ্লেষ্মা বা কফ জমা কমবে।