অনলাইন ডেস্ক : গত ২৫ নভেম্বর, শনিবার মনোমুগ্ধকর আয়োজনে অনুষ্ঠিত হলো শোয়েব মোর্তুজা ও দিলারা নাহার বাবুর গজল ও আবৃত্তির যুগলবন্দী। স্কারবরোর চাইনিজ কালচারাল সেন্টারে আয়োজিত গজল ও আবৃত্তির এই আয়োজনেও হলভর্তি দর্শক ছিলেন। কমিউনিটির শ্রোতাদর্শকরাও যে, নিবিষ্ট মনে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করতে পারেন, এর প্রমাণ বাবু-শোয়েবের পরিবেশনা। কানকথা নেই। ফিসফিস নেই। জটলা বেঁধে কোলাহল নেই। এর জন্য প্রথমত ধন্যবাদ জে বি আর এর তিন সদস্যের কর্ম যোদ্ধাদের। এবং প্রধানত অবশ্যই অবশ্যই শিল্পী দিলারা নাহার বাবু ও শিল্পী শোয়েব মোর্তুজাকে। প্রতিটি দর্শক কালকের আয়োজনে ও পরিবেশনায় মুগ্ধতায় ডুবেছিলেন।

উল্লেখ্য, ২০২৩ সাল টরন্টোর সাংস্কৃতিক অঙ্গনের জন্য এক বিশেষ বছর। এ বছর যেন টরন্টোর সাংস্কৃতিক অঙ্গনে দুঃখসুখের দোলায় মোড়ানো এক স্মৃতিময় বছর। বছরের প্রথম ভাগে অনন্তলোকে চলে গেলেন দীর্ঘবছর এই শহরে বসবাস করা খ্যাতিমান কবি ইকবাল হাসান। অক্টোবরের পাঁচ তারিখে চলে গেলেন দেশবরেণ্য কবি আসাদ চৌধুরী। এদিকে বছরের শুরু থেকে নভেম্বর পর্যন্ত এই শহরে নানান সাংস্কৃতিক আয়োজনে মুখর।

দিলারা নাহার বাবু রবীন্দ্রনাথ, নজরুল, জীবনানন্দ দাশ ছাড়াও বাংলা সাহিত্যের খ্যাতিমান কবিদের কবিতা থেকে আবৃত্তি করেছেন। একটা পর্বে কবিতার সঙ্গে গজলের যুগলবন্দী অনুষ্ঠানে আলাদা একটা আবহ সৃষ্টি করেছিল। বাবু ও মোর্তজা শোয়েবের সঙ্গে কথোপকথনের মাধ্যমে বিভিন্ন পরিবেশনার একটি যোগসূত্র স্থাপনে ভ‚মিকা পালন করেন মুনিমা শারমীন। বাবু তার আকুলতাভরা কণ্ঠে কবিতার প্রতিটি শব্দ ও শব্দবন্ধের মাধ্যমে কবির আঁকা ধ্বনিচিত্রময় মুহূর্তগুলোকে দর্শকদের কান ও বোধের আয়নায় মেলে ধরেছেন। দর্শকেরা মুগ্ধ হয়ে শুনেছেন বাবুর পরিবেশনা। শোয়েব মোর্তুজা গালিব ছাড়াও অন্যান্য গীতিকবিদের বিখ্যাত গজল থেকে পরিবেশনা করেছেন। এসরাজের গভীর ও বিরহী আবহের মুর্ছনা একটি নরম ও নিম্নস্বরের শিল্পীত প্রেক্ষিতকে অন্য এক জগতে নিয়ে যায়। কালকে বাবু শোয়েবের আয়োজনে এসরাজ শিল্পী রতন সিং, তবলায় শিল্পী ডেরিক জাইকারান, গিটারে শিল্পী জয় সরকার, কীবোর্ডে শিল্পী জন মার্টিন সবার নজর কেড়েছেন।

এ কথা মানতেই হবে টরন্টো শহরের সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রধান শক্তি এই শহরের উদারচিত্ত সম্মানিত স্পনসরগণ। স্পনসরদের উদারহৃদয় সহযোগিতা এই শহরের সাংস্কৃতিক ও সামাজিক অনুষ্ঠান আয়োজন করতে ব্যয়ভারের কষ্টকে ভুলিয়ে দেয়। কৃতজ্ঞচিত্তে স্পনসরদের ধন্যবাদ ও ভালোবাসা জানাই। দিলারা নাহার বাবু ও মোর্তজা শোয়েবের পরিবেশনায় অসাধারণ একটি অনুষ্ঠানের আয়োজক জে বি আর যে সব স্পনসরদের সহযোগিতার জন্য গভীর কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন, তারা হলেন ওমর হাসান আল জাহিদ, ব্যারিস্টার বিলাশ ডি ক্রুজ, কার শেয়ারিং রাইড এলাইক, ফরিদা হক, আরিফ ইমতিয়াজ, ফারজানা শারমিন, এ ই একাডেমি, শ্রেজা বুটিক, কানন গার্ডিয়ান ফার্মেসি, টরন্টো বাংলা ফ্যাশন হাউজ ও তাপস দেব। বাবুর একটি আবৃত্তির সঙ্গে নৃত্য পরিবেশন করেন প্রিয়াঙ্কা বড়ুয়া ও তাপস দেব।