বিনোদন ডেস্ক : ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক ও সংসদ সদস্য ফেরদৌস আহমেদ বলেছেন ক্যানসারের চিকিৎসা সহজলভ্য না হওয়ায় এবং রোগীদের চিকিৎসাক্ষেত্রে বৈষম্যের শিকার হতে হয়। সরকারের পক্ষ থেকে যদিও অনেক সহযোগিতা আছে। তবুও অনেক ক্যান্সার রোগী চিকিৎসা নেয়ার ক্ষেত্রে অনীহা প্রকাশ করে। সোমবার (৬ মে) জাতীয় সংসদে তিনি এ কথা বলেন।

সংসদ সদস্য ফেরদৌস আহমেদ বলেন, ক্যানসার শব্দটি শোনার সঙ্গে সঙ্গে একজন ব্যক্তি ও তার পরিবার মানসিকভাবে ভেঙ্গে পড়েন। এর মূল কারণ ক্যানসার কী এবং এর চিকিৎসা কি কি রয়েছে। এই চিকিৎসার পার্শ্বপ্রতিক্রিয়া কি? এসব বিষয়ে মানুষের সচেতনতা এখনও যথেষ্ট কম।

তিনি বলেন, ক্যানসারের চিকিৎসা অনেক ব্যয়বহুল এবং সময় সাপেক্ষ। আমাদের দেশে এই রোগের চিকিৎসা সঠিকভাবে চালিয়ে যাওয়া দুষ্কর হয়ে পড়ে। এছাড়া রয়েছে দ্বিতীয়বার ক্যানসার ফিরে আসার আশঙ্কা। এটাই সবচেয়ে ভয়ংকর একটা পরিস্থিতি। কারণ একবার চিকিৎসা করানোর পর একটি পরিবার মানুষিক ও আর্থিকভাবে ভেঙে পড়ে।

সংসদ সদস্য ফেরদৌস আহমেদ বলেন, এ ধরনের ক্যানসার আক্রান্ত রোগীদের ভয় ও দুশ্চিন্তা প্রতিরোধে সচেতনতা বাড়ানোর জন্য কার্যকর পদক্ষেপ জরুরি। বিষয়টি অতীব জরুরি হওয়ায় স্বাস্থ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন তিনি।