অনলাইন ডেস্ক : দক্ষিণ কোরিয়া সরকারের আল্টিমেটামের সময় শেষ হয়েছে। এখন ডাক্তারদের লাইসেন্স বাতিল করা হবে বলে জানিয়েছে দেশটির প্রশাসন। যেসব ডাক্তাররা আন্দোলন ছেড়ে কাজে যোগদান করবেন না, তাদের লাইসেন্স বাতিল করা হবে বলে জানানো হয়েছে। খবর আল জাজিরা

সরকার কর্তৃক মেডিকেল স্কুলে ছাত্রসংখ্যা বৃদ্ধির ঘোষণা দেয়ার পরই এর বিরোধিতা করে ৯ হাজার জুনিয়র ডাক্তার গত ২০ ফেব্রুয়ারি থেকে বিক্ষোভ করছেন। তারা হাসপাতালের সব কাজ-কর্ম ছেড়ে দিয়ে রাস্তায় নেমে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

সোমবার দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্যমন্ত্রী চো কিও হং বলেন, ডাক্তাররা হাসপাতালে ফিরেছেন কিনা তা দেখার জন্য কর্তৃপক্ষ হাসপাতাল পর্যবেক্ষণ করবেন। কোনো ডাক্তার যদি কাজে না ফেরেন তাহলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, যেসব ডাক্তার কাজে যোগদান করবেন না, তাদের ক্যারিয়ার কঠিন হুমকির মুখে পড়বে।

এদিকে, গতকাল রোববার কোরিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (কেএমএ) কর্তৃক বিক্ষোভের ডাক দেয়া হয়। এতে সংহতি জানিয়ে সিউলের রাস্তায় শত শত ডাক্তার বিক্ষোভে অংশগ্রহণ করেন। যদিও সরকার ২৯ ফেব্রুয়ারির মধ্যে তাদের আন্দোলন প্রত্যাহার করে কাজে ফেরার সময়সীমা বেঁধে দিয়েছিল।

আন্দোলনকারী ডাক্তারদের দাবি, মেডিকেল স্কুলে শিক্ষার্থীর সংখ্যা বাড়ানোর আগে তাদের বেতন বৃদ্ধি এবং কাজের পরিবেশ উন্নত করতে হবে। অন্যদিকে সরকার বলছে, দক্ষিণ কোরিয়ায় যে হারে মানুষ বাড়ছে, সে হারে ডাক্তারের সংখ্যা অনেক কম। এজন্য ২০২৫ সালের শিক্ষাবর্ষ থেকে মেডিকেল স্কুলে ২ হাজার শিক্ষার্থী বেশি ভর্তি করা হবে।