অনলাইন ডেস্ক : অন্টারিওর দক্ষিণাঞ্চলের কৃষকেরা তাদের খড়া কবলিত সাসকাচুয়ানের বন্ধুদের জন্য খড় পাঠাচ্ছে। এবারের গ্রীষ্মের খড়ায় সেখানে গো-খাদ্যের তীব্র সঙ্কট দেখা দেয়ায় কৃষিকাজ ব্যাহত হচ্ছে। এছাড়া চলতি শীত মৌসুমে পর্যাপ্ত গো-খাদ্য না পেলে সেখানে হাজার হাজার পশুর মৃত্যু হতে পারে। মূলত কানাডার পশ্চিমাঞ্চল জুড়ে তীব্র খড়ায় এবার শীতে গো-খাদ্যের সংকট দেখা দিয়েছে।

অলাভজনক সংস্থা মেনোনাইট ডিস্টার সার্বিস (এম ডি এস) এই কাজে কৃষকদের সহায়তা করছে। এছাড়া দ্য কানাডিয়ান ফেডারেশন অব এগ্রিকালচারও (সিএফএ) প্রয়োজনীয় সহায়তা দিচ্ছে। এম ডি এসের অন্টারিও ইউনিটের সেক্রেটারি লেস্টার ওয়েবার বলেন, সাসকাচুয়ানে আমাদের কৃষক ভাই বোনেরা গবাদি পশু নিয়ে দুঃশ্চিন্তায় আছে। তাই আমরা তাদের সহায়তায় এগিয়ে এসেছি। এই সহায়তার মাধ্যমে আমরা কিছুটা হলেও আমাদের ঋণ পরিশোধ করছি। তিনি বলেন, খুব বেশি দিন আগে নয়, এই তো ২০১২ সালে অন্টারিওতে আমরা একই পরিস্থিতির শিকার হয়েছিলাম। সে সময় আমাদের সাসকাচুয়ানের বন্ধুরা ট্রাকের পর ট্রাক বোঝাই করে আমাদের পশুগুলোর জন্য খড় পাঠিয়ে ছিল। সে দিন যেভাবে তারা আমাদের পাশে দাঁড়িয়েছিল আজ সুযোগ এসেছে সেভাবে তাদের সহায়তা করার। এভাবে কৃষকেরা কৃষকদের সহায়তা করলে যে কোন দুর্যোগ মোকাবেলা করা সহজ হয়।

এম ডি এস জানিয়েছে, এ পর্যন্ত সাসকাচুয়ানের ৫৭ জন কৃষক তাদের কাছে সহায়তার আবেদন জানিয়েছে। ১৩ টি ট্রাকে ৫০ বেল খড় ইতোমধ্যে পাঠানো হয়েছে। আরো পাঠানোর প্রস্তুতি চলছে।

উইনিপেগে অবস্থিত এম ডি এসের সদর দফতরের একজন কর্মকর্তা জানালেন, বৈশ্বিক আবহাওয়া পরিবর্তনের কারণে এ ধরনের প্রাকৃতিক দুর্যোগ এখন প্রতি বছরই দেখা দিতে পারে। তাই কৃষকদেরকে এভাবে পরস্পরের মধ্যে সহযোগিতার জন্য সব সময় প্রস্তুত থাকতে হবে। প্রসঙ্গত, এবারের খড়ায় সব চেয়ে বেশি ক্ষতি হয়েছে সাসকাচুয়ানের দক্ষিণাঞ্চলীয় চ্যাপলিন উড মাউন্টেইন ও মেপেল ক্রিক এলাকা। সূত্র : সিবিসি