অনলাইন ডেস্ক : বিশ্বব্যাপী কোভিড-১৯ ভাইরাস প্রাদুর্ভাবের মধ্যেও গত ২০১৯-২০ অর্থবছরে দেশে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৫ দশমিক ২৪ শতাংশ হয়েছে, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এমন তথ্যকে সিপিডি অবাস্তব ও জিডিপি প্রবৃদ্ধি এখন একটি রাজনৈতিক সংখ্যায় পরিণত হয়েছে মন্তব্য করেছে। বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) এমন মন্তব্যে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, উনারা গবেষক মানুষ, গবেষণা করেন। আমি তাদের সাথে বাহাসে যাব না, তর্কের বিষয় নয়।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে ভার্চুয়াল ব্রিফিংএ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এমন অভিমত ব্যক্ত করেন। সিপিডি ব্রিফিংয়ে বলেছিল, করোনার মধ্যে বিবিএস প্রবৃদ্ধির যে পরিসংখ্যান দিয়েছে তা বিশ্বাসযোগ্যতা হারিয়েছে।

বিবিএস পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন হওয়ায় এ বিষয়ে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, বিবিএস আমাদের নির্ভরযোগ্য সংস্থা। তারা দীর্ঘদিন ধরে কাজ করছে। আমাদের আস্থা তাদের কাজের ওপর আছে। তারা যে তথ্য দিয়েছে, সেটার ওপর আমরা সম্পূর্ণভাবে আস্থাশীল। আমরা মনে করি, এটাই যথাযথ।

তিনি বলেন, এটা যেহেতু সাময়িক বলা আছে, পরবর্তী স্ট্যাডি (গবেষণা) করে এর চেয়ে বেটারও (ভালো) হতে পারে। আমরা সংস্থাগুলোকে সম্মান করি। তারা আরও গবেষণা করুক। আমরা পড়বো, দেখবো। তবে আমরা জেনেশুনে আমাদের কাজ করছি।