অনলাইন ডেস্ক : মুসলিম বিশ্বসহ শান্তিবাদীদের তীব্র নিন্দা ও সমালোচনার মধ্যে ফের সুইডেনের রাজধানী স্টকহোমের মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ কুরআনে আগুন দিয়েছেন দুই উগ্রবাদী। সোমবার (৩১ জুলাই) স্টকহোমে দেশটির পার্লামেন্ট ভবনের বাইরে কুরআন শরীফে আগুন দেন ওই দুই যুবক। ফরাসি বার্তা সংস্থা এএফপির একজন প্রতিনিধি স্টকহোমে কুরআনে আগুন দেওয়ার এই ঘটনা দেখেছেন বলে জানিয়েছেন। এ খবর প্রকাশ করেছে ইন্ডিয়া টুডে। গত কিছু দিন ধরে সুইডেন এবং ডেনমার্কে পবিত্র ধর্মগ্রন্থ কুরআনে একের পর এক অগ্নিসংযোগের ঘটনায় মুসলিমদের তীব্র ক্ষোভের মাঝে সোমবারের ওই ঘটনা ঘটেছে।

সোমবার স্টকহোমে পার্লামেন্ট ভবনের বাইরে সালওয়ান মোমিকা ও সালওয়ান নাজেম নামের দুই ব্যক্তি মুসলিমদের পবিত্র গ্রন্থে লাথি মারেন। পরে এতে আগুন ধরিয়ে দেন তারা। এর আগে, গত জুনের শেষ দিকেও স্টকহোমের প্রধান মসজিদের বাইরে একইভাবে কুরআন পুড়িয়েছিলেন এই দুই উগ্রবাদী। যা পুরো মধ্যপ্রাচ্য ও মুসলিম বিশ্বে তীব্র ক্ষোভ এবং নিন্দার জন্ম দেয়।

গত ২০ জুলাইও স্টকহোমে ইরাকের দূতাবাসের সামনে একই ধরনের প্রতিবাদ কর্মসূচি পালন করেন এই দুই বিক্ষোভকারী। তবে সেই সময় কুরআনের ওপর আঘাত করা হলেও আগুন দেননি তারা। সুইডেনের স্থানীয় সংবাদমাধ্যম এক্সপ্রেসেনকে সালওয়ান নাজেম বলেছেন, নিষিদ্ধ না করা পর্যন্ত আমি অসংখ্যবার এই কুরআন পোড়াবো।

বারবার কুরআন পোড়ানোর ঘটনা ঘিরে সুইডেন এবং ডেনমার্কের সাথে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের কূটনৈতিক সম্পর্কে ইতোমধ্যে টানাপোড়েন শুরু হয়েছে। এর পরিপ্রেক্ষিতে প্রতিবাদ বা বিক্ষোভের নামে পবিত্র কুরআন বা অন্যান্য ধর্মীয় গ্রন্থ পোড়ানোর মতো কর্মকাণ্ড নিষিদ্ধ করার কথা বিবেচনা করছে ডেনমার্ক ও সুইডেন।

ডেনমার্কের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মতপ্রকাশের স্বাধীনতা রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে এই ধরনের বিক্ষোভ চরমপন্থিদের উপকার করে এবং নিরাপত্তা হুমকির সৃষ্টি করে। সুইডেনের প্রধানমন্ত্রীও বলেছেন, তাদের দেশেও একই ধরনের প্রক্রিয়ার কাজ শুরু হয়েছে।