অনলাইন ডেস্ক : স্পেনের ভ্যালেন্সিয়া শহরের একটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ জনে। আগুন লাগার পর প্রায় ২৪ ঘণ্টা পার হলেও কিভাবে এর সূত্রপাত হয়েছিল তার কোনো নিশ্চিত তথ্য পাওয়া যায়নি।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল প্রায় সাড়ে ৫টার দিকে ভবনের চতুর্থ তলার একটি অ্যাপার্টমেন্টে আগুন লাগে। শহরের পশ্চিম দিকে ক্যাম্পনারের ১৪ তলা অ্যাপার্টমেন্ট ব্লকের বাসিন্দা ও প্রতিবেশীরা সবাই দ্রুত আগুন ছড়িয়ে পড়ার বিষয়টি নিশ্চিত করেছেন, যা কয়েক ঘণ্টার মধ্যে পুরো ব্লকটিকে ধ্বংস করেছে।

অনেক প্রত্যক্ষদর্শী নিশ্চিত করেছেন, ভ্যালেন্সিয়ায় এদিন বিকেলে ঝোড়ো হাওয়া বইছিল। স্প্যানিশ আবহাওয়া সংস্থা এইএমইটি জানিয়েছে, বন্দরশহরটিতে সেই সময় ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যায়। আগুন ভয়ংকর রূপ নেওয়ার পেছনে এটি একটি কারণ হতে পারে।

অন্যদিকে বিশেষজ্ঞরা আগুনের দ্রুত বিস্তারের পেছনে ভবনের বাইরের অংশে দাহ্য ক্ল্যাডিং উপকরণ ব্যবহারকে দায়ী করেছেন, যদিও এ বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে অগ্নিকাণ্ডের তদন্ত শুরু হয়েছে। ভবনটি এখনো খুব গরম। দমকলকর্মীরা নিচের তলায় প্রবেশ করতে সক্ষম হয়েছেন এবং নিখোঁজদের সন্ধান শুরু করেছেন। অগ্নিকাণ্ডের পর এখনো ১৫ জন নিখোঁজ রয়েছে।

অগ্নিকাণ্ডের পর শহরে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যে স্পেনের প্রধানমন্ত্রী উদ্ধার অভিযান, আগুনের কারণ সম্পর্কে তদন্তের এবং ক্ষতিগ্রস্তদের জন্য রাষ্ট্রের পূর্ণ সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন

এ ছাড়া ভ্যালেন্সিয়ার আর্চবিশপ এনরিক বেনাভেন্ট ভিদালের কাছে পাঠানো একটি টেলিগ্রাম বার্তা অনুসারে, পোপ ফ্রান্সিস ভ্যালেন্সিয়ার আগুনের খবর ‘ঘনিষ্ঠভাবে অনুসরণ করছেন’। ভ্যাটিকান নিউজ এক প্রতিবেদনে বলেছে, পোপ ভ্যালেন্সিয়ার জনগণ এবং ক্ষতিগ্রস্ত সব পরিবারের জন্য প্রার্থনা করছেন।

সূত্র : বিবিসি