অনলাইন ডেস্ক : অন্টারিও মুখ্যমন্ত্রী ডোওগ ফোর্ড গত বুধবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, এই মুহূর্তে কোভিড-১৯ পরিস্থিতি সত্যিই ভয়াবহ। দয়া করে আপনারা ঘরে থাকুন, ঘর থেকে বের হবেন না। পরিস্থিতি মোকাবেলায় এটা খুবই জরুরি। তিনি আরো বলেন, ব্যাপকভাবে টিকাদান কর্মসূচী শুরুর আগে হাজার হাজার মানুষের জীবন রক্ষায় বাড়িতে অবস্থানের কোনো বিকল্প নেই।

কানাডার জনবহুল এই প্রদেশটির কোভিড পরিস্থিতি সত্যিই ভয়াবহ। প্রতি দিনই আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনকহারে বাড়ছে। গত সপ্তাহে এক দিনের ব্যবধানেই হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা ২০% বৃদ্ধি পেয়েছে। আইসিইউতে রোগীর সংখ্যাও রেকর্ড ছাড়িয়েছে। অন্টারিওর স্বাস্থ্যমন্ত্রী ক্রিস্টিন ইলিয়ট বলেছেন, কোভিডের নতুন ধরনটি দ্রæত আক্রান্তকে কাবু করে ফেলে, তাই হাসপাতালে ভিড় বাড়ছে। ১৪ দিনে রেকর্ড ৩৩.২৩৬ জন বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। মহামারী শুরুর পর এটি সর্বোচ্চ হার।

কানাডার পাবলিক হেলথ কর্মকর্তারা বলছেন যে, করোনা ভাইরাসের নতুন ধরনটি খুব দ্রæত ছড়িয়ে পড়ছে। এটি অপেক্ষাকৃত কম বয়সীদের বেশি আক্রান্ত করায় এমনটা হচ্ছে। করোনার তৃতীয় ঢেউ আঘাত হানার পর হাসপাতালে তরুন রোগীর সংখ্যা অনেক বেড়ে গেছে। এই তৃতীয় প্রবাহকে খুবই জটিল ও ভয়াবহ উল্লেখ করে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, আমরা এ ধরনের খবর শুনতে চাই না। তারপরও সত্যটা হচ্ছে, হাসপাতালগুলোতে রোগী বাড়ছে। আইসিইউগুলো পরিপূর্ণ হয়ে যাচ্ছে। মহামারী পরিস্থিতি মহা দুর্যোগের দিকে যাচ্ছে।

অবস্থা সামাল দিতে অন্টারিওতে কাঠিন লকডাউন ঘোষনা করা হয়েছে। শপিং মলসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। ফার্মেসি ও কিছু অতি প্রয়োজনীয় দোকানপাট ছাড়া সব কিছু বন্ধ রাখা হয়েছে। রেস্টুরেন্ট ও জিমনেসিয়ামগুলো গত ২ সপ্তাহ ধরেই বন্ধ রয়েছে। নতুন করে এখন সবাইকে ঘরে থাকার নির্দেশনা জারি করা হয়েছে। কিছুদিন ধরেই চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা জনসাধারণের চলাচলে আরো কঠোরতা আরোপের কথা বলে আসছিলেন। কিন্তু ফোর্ড প্রশাসন প্রদেশের ১৪ মিলিয়ন জনসাধারণের মানসিক স্বাস্থ্যের কথা বিবেচনা করে এতটা কঠোর হতে চাইছিল না।

ফোর্ড বলেন, টিকা নিয়ে আমাদের কিছু সমস্যা ছিল। এখন তা মিটে গেছে। মঙ্গলবারই রেকর্ড এক লাখ ডোজ টিকা দেয়া হয়েছে। টরোন্টোর মতো এখানেও টিকা কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে জনগণকে টিকার ১ম ডোজ দিয়ে আসবে। আগামী সপ্তাহের মধ্যে প্রদেশের সব শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জড়িতদের সবাইকে অবশ্যই টিকা দেয়া হবে।