সুহেল ইবনে ইসহাক: হেলথ কানাডা সোমবার তার মহামারী-লড়াই অস্ত্রাগারে আরেকটি হাতিয়ার যোগ করেছে। কোভিড-১৯ এর জন্য ফাইজারের অ্যান্টিভাইরাল চিকিৎসা অনুমোদন দিয়েছে। কারণ ওমিক্রন ভেরিয়েন্টের দ্রুত বিস্তার দেশের স্বাস্থ্য-পরিচর্যা ব্যবস্থার উপর ট্যাক্স অব্যাহত রেখেছে এবং লক্ষ লক্ষ শিক্ষার্থী-ইন পারসন ক্লাসে ফিরে এসেছে।

এজেন্সি মৃদু বা মাঝারি কোভিড-১৯সহ প্রাপ্তবয়স্ক রোগীদের জন্য প্যাক্সলোভিড অনুমোদন করেছে যারা অধিক গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকিতে রয়েছে। তবে, হেলথ কানাডা কিশোর-কিশোরীদের বা কোভিড-১৯-এর কারণে ইতিমধ্যেই হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের উপর ব্যবহারের জন্য এটি অনুমোদন করেনি।

সোমবার হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়তে থাকে কারণ, অন্টারিওতে নিবিড় পরিচর্যা ইউনিটে ৫৭৮ জন কোভিড-১৯ রোগী এবং হাসপাতালে ৩,৮৮৭ জন রিপোর্ট করা হয়েছে, যা একদিন আগে ৩৫৯৫ জন ছিল। কুইবেক, ইতিমধ্যে ৩৩৮১ হাসপাতালে ভর্তি কোভিড-১৯ রোগীর রিপোর্ট করেছে, যার মধ্যে ২৮৬ জন আইসিইউতে রয়েছে। ( খবর: ন্যাশনাল পোস্ট, সি.পি.-২৪)

হেলথ কানাডার প্রধান চিকিৎসা উপদেষ্টা ডাঃ সুপ্রিয়া শর্মা বলেছেন যে, “অনুমোদনটি একটি গুরুত্বপূর্ণ সময়ে আসে কারণ আমরা নতুন রূপের মুখোমুখি হয়েছি।” ঔষধটি উচ্চ-ঝুঁকিপূর্ণ লোকেদের হাসপাতালে ভর্তির সংখ্যা হ্রাস করে স্বাস্থ্য-যতœ ব্যবস্থার উপর চাপ কমাতে সাহায্য করতে পারে, তবে স্বাস্থ্য কর্মকর্তারা সোমবার একটি কনফারেন্স কলে উল্লেখ করেছেন যে সরবরাহ শুরুর দিকে একটি সমস্যা হবে।

কানাডার চিফ মেডিকেল অফিসার ডাঃ থেরেসা ট্যাম বলেছেন, “প্যাক্সলোভিডের প্রভাব এখনই দেখা যাবে না।”

চিফ মেডিকেল অফিসার ডাঃ থেরেসা ট্যাম বলেন যে, প্যাক্সলোভিডের জন্য অগ্রাধিকার দেওয়া হবে যারা মাঝারি থেকে গুরুতরভাবে ইমিউনো কমপ্রোমাইজড এবং ভ্যাকসিন দিয়ে কোভিড-১৯এর বিরুদ্ধে যথেষ্ট সুরক্ষা মাউন্ট করেন না যেমন; ৮০ বছরের বেশি বয়সী যাদের ভ্যাকসিন আপ টু ডেট নয়; এবং ৬০ বছর বা তার বেশি বয়স্ক যারা গ্রামীণ বা সুবিধাবঞ্চিত স¤প্রদায়ে বসবাস করছেন, যার মধ্যে ফার্স্ট নেশন, ইনুইট এবং মেটিস ব্যক্তিরা যাদের টিকা আপ টু ডেট নয়।

ফাইজার পিল দুটি অ্যান্টিভাইরাল ওষুধের সংমিশ্রণ ব্যবহার করে ভাইরাসটিকে প্রতিরোধ করার জন্য যা কোভিড-১৯ এর প্রতিলিপি সৃষ্টি করে একবার রোগীকে সংক্রমিত করলে।
ডাঃ শর্মা বলেন যে, ক্লিনিকাল ট্রায়ালগুলি প্রমাণ দিয়েছে যে, প্যাক্সলোভিডের সাথে চিকিৎসা লক্ষণগুলি শুরু হওয়ার তিন দিনের মধ্যে ওষুধগুলি শুরু করা হলে কোভিড-১৯ দ্বারা সৃষ্ট হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ঝুঁকি ৮৯ শতাংশ কমিয়ে দেয় এবং পাঁচ দিনের মধ্যে শুরু হলে মৃত্যুর ঝুঁকি কমিয়ে দেয় ৮৫ শতাংশ।