জগলুল আজিম রানা : আগামী ১৮ থেকে ২১ সেপ্টেম্বর টরন্টো ফিল্ম ফোরাম আয়োজিত ৬ষ্ঠ টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৩ অনুষ্ঠিত হতে যাচ্ছে। চার দিনব্যাপী এই চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হবে স্ক্যারবরোর ২২ লেভেবিক এভিনিউ’র সিনেপ্লেক্স ওডেন এবং ৩০০০ ড্যানফোর্থ এভিনিউ’র মাল্টিকালচারাল ফিল্ম স্ক্রীনিং সেন্টারে। এবারের উৎসবে ২৪টি দেশের স্বাধীন চলচ্চিত্র নির্মাতাদের মোট ৫২টি পূর্ণ দৈর্ঘ্য কাহিনি চলচ্চিত্র, স্বল্প দৈর্ঘ্য কাহিনি চলচ্চিত্র এবং প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে।

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে টরন্টো ফিল্ম ফোরাম ‘টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল’ এর আয়োজন করে আসছে। এই আয়োজনের অন্যতম মূল লক্ষ্য হচ্ছে, বিভিন্ন ভাষা এবং সংস্কৃতির স্বাধীন ও বিকল্প ধারার চলচ্চিত্র নির্মাতাদের চলচ্চিত্রের প্রদর্শনী। টরন্টোর ফিল্ম ফোরামের সদস্যরা মনে করেন, বর্তমান বিশ্বে চলচ্চিত্র অন্যতম প্রধান এক শক্তিশালী মাধ্যম। এর মাধ্যমে আমাদের এই সমাজকে যথোপযুক্তভাবে তুলে ধরা সম্ভব। যেহেতু চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শন প্রক্রিয়াটা কঠিন, ব্যয়বহুল এবং জটিল, সেহেতু বেশীরভাগ সৃষ্টিশীল এবং প্রতিভাবান চলচ্চিত্র নির্মাতা পূর্ণ দৈর্ঘের চলচ্চিত্র নির্মাণ করতে ব্যর্থ হন। তাছাড়া প্রচলিত প্রেক্ষাগৃহে চলচ্চিত্র প্রদর্শনের যে ব্যবস্থা বিদ্যমান, সেটা সব নির্মাতার পক্ষে মেনে নেওয়ায় এবং গ্রহণ করা সম্ভব হয় না। ফলে টরন্টো ফিল্ম ফোরাম ২০১৪ সাল থেকে এমন সব চলচ্চিত্র নির্মাতাদের একটা প্লাটফর্ম হিসেবে কাজ করে আসছে।

উল্লেখ্য, টরন্টো ফিল্ম ফোরাম এর সদস্যরা মনে করে, একটি সৌহার্দ্যপূর্ণ বহুজাতিক সমাজই দিতে পারে আমাদের সুন্দরভাবে বসবাস করার নিশ্চয়তা। তাঁরা আরও বিশ্বাস করে, মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল বিভিন্ন সংস্কৃতিকে জানার একটা সুযোগ করে দেয়।

এবারের মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যালে পৃথিবীর প্রায় ১০০টি দেশ থেকে ৪০০০ চলচ্চিত্র জমা পড়েছিল, সেখান থেকে ২৪টি দেশের মোট ৫২টি চলচ্চিত্রের প্রদর্শনী করা হবে। এবারের ফিল্ম ফেস্টিভ্যালে বাংলাদেশ থেকে অংশ নিবেন স্বনামধন্য চলচ্চিত্র নির্মাতা আকরাম খান, মোহাম্মদ কাইউম এবং চলচ্চিত্র অভিনেত্রী জয়া আহসান।

৬ষ্ঠ টরন্টোর মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৩ আয়োজনে স্পন্সর করছেন রিয়েল স্টেট ব্রোকার শেখ হাসিব হোসেন, ব্যারিস্টার চয়নিকা দত্ত, ব্যারিস্টার ওমর হাসান আল জাহিদ, ব্যারিস্টার আরিফ হোসেন, ব্যারিস্টার রিজুয়ান রহমান, রিয়েল স্টেট এজেন্ট গৌতম পাল, রিয়েল স্টেট এজেন্ট রাইয়ান চৌধুরী, ইমিগ্রেশন কনসালটেন্ট মণীষ পাল প্রমুখ।

৬ষ্ঠ টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৩ এর চলচ্চিত্র প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১১ টা পর্যন্ত প্রদর্শিত হবে। প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।