হাসান আমিন : নতুন বাড়ি নির্মাণের জন্য ফেডারেল তহবিল থেকে টরন্টো ৪৭১ মিলিয়ন (৪৭ কোটি ১০ লাখ ডলার) কানাডিয়ান ডলার পেতে যাচ্ছে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কার্যালয় গত ডিসেম্বরের শেষ দিকে এ ঘোষণা দিয়েছে।

টরন্টোতে একটি ঘোষণায় ট্রুডো বলেছেন, এ তহবিল অটোয়ার হাউজিং এক্সেলারেটর ফান্ডের মাধ্যমে দেয়া হবে এবং টরন্টোকে তিন বছরের মধ্যে প্রায় ১২ হাজার নতুন বাড়ি নির্মাণ করতে সহায়তা করবে। পরের দশকে এ কার্যক্রম ৫৩ হাজারের বেশি নতুন বাড়ি নির্মাণে সহায়তা করবে।
ট্রুডো বলেন, এই তহবিলের ফলে টরন্টোর রিজোনিং সহজীকরণ ও নীতিমালা আধুনিকায়নের মাধ্যমে আবাসন প্রকল্প নেওয়া সহজ হবে। এর ফলে পুরোনো জোনিং নিয়মও হালনাগাদ করা হবে।

তিনি আরও বলেন, এটা বিদ্যমান সাশ্রয়ী রেন্টাল কর্মসূচির আওতা বাড়াবে এবং ট্রানজিটের কাছে আরও বেশি সংখ্যক বাড়ি নির্মাণে সহায়ক হবে।
ট্রুডো বলেন, টরন্টো একটি দারুন শহর, এবং যদি আমরা এটিকে সুন্দর রাখতে চাই, তাহলে আমাদের বাড়িগুলোকে আরও সাশ্রয়ী করতে হবে। এখানে যারা আসবেন তাদের একটি জীবন এবং একটি পরিবার তৈরি করার সামর্থ্য থাকতে হবে।
বাড়ি নির্মাণে গতি আনতে বাইল এবং নীতিমালা সংশোধনে উৎসাহিত করতে ফেডারেল সরকার ৪০০ কোটি ডলারের হাউজিং অ্যাকসেলারেটর তহবিল গঠন করেছে। এসব কাজের বিপরীতে মিউনিসিপালিটিগুলোকে এই তহবিল থেকে অর্থ দেওয়া হবে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো যখন এই তহবিলের ঘোষণা দেন তখন ফেডারেল আবাসনমন্ত্রী শন ফ্রেজার এবং টরন্টো মেয়র অলিভিয়া চাউ তার পাশে ছিলেন। চাউ এই চুক্তিকে নগরীতে আশাবাদী শুরু হিসেবে অভিহিত করেছেন, যেখানে প্রতি রাতে শেল্টারে ১০ হাজার মানুষ ঘুমাতে পারবে।
চাউ বলেন, এসব বাড়ির অনুমোদন আমরা সহজ ও দ্রæত করব। আমরা আরও ঘন ও ধরনের বাড়ি নির্মাণের অনুমতি দেব। আজকের এই ঘোষণা সে লক্ষ্যে গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ।
সিটি কর্তৃপক্ষ বলেছে, তহবিলের জন্য আবেদন তারা জুনে জমা দিয়েছে। আগস্টে এর একটি সংশোধিত সংস্করণ জমা দিয়েছে। সেখানে আরও সাশ্রয়ী আবাসনের জন্য আটটি উদ্যোগের রূপরেখা রয়েছে।

আবাসনমন্ত্রী শন ফ্রেজার বলেন, টরন্টিতে এমন অনেক লোক রয়েছেন যারা তাদের কর্মক্ষেত্রের কাছাকাছি সামর্থ্য অনুসারে কোন বাসা খুঁজে পান না। এই চুক্তি প্রতিষ্ঠানগুলোর কাছাকাছি আবাসন নির্মাণে সহায়তার মাধ্যমে মানুষের ঘনত্বের একটি ‘নাটকীয়’ বৃদ্ধি ঘটাবে।
ফ্রেজার বলেন, এটি জনগণকে যেখানে পরিষেবা এবং অর্থনৈতিক সুযোগ রয়েছে সেখানে বসবাস করার অনুমতি দেবে, যে স¤প্রদায়গুলোতে ইতিমধ্যে তাদের সমর্থন করার জন্য অবকাঠামো রয়েছে।
অন্য দিকে, চাও এ ঘোষণাকে স্বাগত জানিয়ে এ চুক্তিকে নতুন সূচনা হিসেবে অবিহিত করেছেন।

ট্রুডোর কার্যালয় থেকে জারি করা সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবাসন সরবরাহকে শক্তিশালী করার পাশাপাশি টরন্টোতে তথাকথিত পুনর্নবীকরণ মোকাবেলায় চুক্তিটি পদক্ষেপ নেবে। তবে বিজ্ঞপ্তিতে এটি কিভাবে করা হবে তা বিস্তারিত বলা হয়নি।
হাউজিং অ্যাক্সিলারেটর ফান্ডের লক্ষ্য আগামী দশকে ৩ লাখ ৮০ হাজার নতুন বাড়ি তৈরি করা। সেপ্টেম্বরে প্রকাশিত একটি কানাডিয়ান মর্টগেজ এবং হাউজিং রিপোর্টে বলা হয়েছে যে, শুধুমাত্র অন্টারিওতে ২০৩০ সালের মধ্যে ১৮ লাখ ৪০ হাজার বাড়ির প্রয়োজন হবে। সূত্র : সিবিসি নিউজ