বইমেলার প্রস্তুতি সভায় উপস্থিত আয়োজক কমিটির সদস্যবৃন্দ

অনলাইন ডেস্ক : আগামী ৬ই এবং ৭ই আগস্ট, শনিবার ও রবিবার, দুপুর ১২টা থেকে রাত ১১টা পর্যন্ত টরন্টোর ৯ ডজ রোডের রয়েল কানাডিয়ান লিজিয়ন হল-এ অন্যমেলা আয়োজিত ১৬তম টরন্টো বাংলা বইমেলা ২০২২ অনুষ্ঠিত হতে যাচ্ছে। বইমেলায় বিভিন্ন প্রকাশনী সংস্থা এবং ব্যক্তিগত লেখকের বই প্রদর্শনী ও বিক্রয়সহ সাহিত্য আলোচনা, কবিতা উৎসব, চলচ্চিত্র প্রদর্শনী এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বাংলাদেশের বরেণ্য কবি আসাদ চৌধুরী এবারের বইমেলার উদ্বোধন করবেন।

উল্লেখ্য, ২০০৭ সালে কানাডার টরন্টোতে শেখ সাদী আহমেদ এবং তাঁর সতীর্থদের উদ্যোগে প্রথম বইমেলার আয়োজন করা হয়। তারপর নিরবিচ্ছিন্নভাবে টরন্টোর বাঙালি পাড়া খ্যাত ড্যানফোর্থে এই বইমেলা আয়োজিত হয়ে আসছে। বইমেলার আয়োজকদের চেতনায় রয়েছে বাংলা ভাষা এবং বাঙালি সংস্কৃতির প্রতি প্রবল প্রেম আর ভালোবাসা। প্রতি বছর আয়োজিত হওয়া এই বইমেলায় বাংলা ভাষাভাষীর মানুষসহ বিভিন্ন জাতিগোষ্ঠী এবং ভাষাভাষীর মানুষ অংশগ্রহণ করে থাকে।

দুই দিনের এই বইমেলার শুরুর দিন সকাল ১১টায় টরন্টোর ড্যানফোর্থ এলাকার ডেনটোনিয়া পার্কে নির্মিত টরন্টোর প্রথম শহীদ মিনারে বইমেলার সাথে সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গ ও বইমেলার অতিথিরা সমবিত হবেন এবং বাংলা ভাষা আন্দোলনের শহীদদের প্রতি সম্মান জানিয়ে সকলে শোভাযাত্রা করে বইমেলা প্রাঙ্গণে এসে উপস্থিত হবেন। এরপর আনুষ্ঠানিকভাবে ১৬তম টরন্টো বাংলা বইমেলা ২০২২ এর শুভ উদ্বোধন করা হবে।
দুই দিনের এই বইমেলার প্রতিদিনই বিভিন্ন প্রকাশনী সংস্থা ও লেখকদের বই প্রদর্শনী এবং বিক্রয়ের সাথে সাথে সারাদিনব্যাপী টরন্টোর বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন এবং সাংস্কৃতিক ব্যক্তিত্বের সংগীত, নৃত্য, আবৃত্তি পরিবেশন এবং সাহিত্য আলোচনা অনুষ্ঠিত হবে। বইমেলার দুই দিনই দুপুরে চলচ্চিত্র প্রদর্শনী হবে। এবারের বইমেলায় বাংলাদেশ থেকে ‘সময়’, ‘অনন্যা’, ‘অংকুর’ এবং ‘ইত্যাদি’ প্রকাশনী সংস্থা অংশ নিবে। বইমেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।