সৌদি আরবে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী

0
51
Sponsor Advertisement

বাংলা কাগজ অনলাইন : সৌদি আরবের রাষ্ট্রদূত হচ্ছেন পুলিশের সদ্য সাবেক আইজি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব চালিয়ে আসা জাতীয় পার্টির নেতা গোলাম মসীহের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ এই মাসেই শেষ হচ্ছে। তার স্থলাভিষিক্ত হচ্ছেন জাবেদ পাটোয়ারী। তিন বছরের চুক্তিতে সৌদি আরবের রাষ্ট্রদূত হিসেবে জাবেদ পাটোয়ারীকে নিয়োগ দিয়ে সোমবার আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

বিসিএস পুলিশ ক্যাডারের এই কর্মকর্তার অবসরোত্তর (পিআরএল) ছুটি ও এ সংক্রান্ত অন্যান্য সুবিধা স্থগিতের শর্তে তাকে রাষ্ট্রদূত নিয়োগ দেয়া হয়েছে। এজন্য তার চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ের ন্যস্ত করা হয়েছে। আগামী ১৫ এপ্রিল বা যোগদানের তারিখ থেকে রাষ্ট্রদূতের এই নিয়োগ কার্যকর হবে। নিয়োগের শর্তাবলী অনুমোদিত চুক্তিপত্র দিয়ে নির্ধারণ করা হবে।

রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. অলিউর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে আরো উল্লেখ করা হয়, এ নিয়োগের শর্তাবলী অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, বিসিএস (পুলিশ) ক্যাডারের কর্মকর্তা ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএমকে (বার)কে সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা অনুযায়ী তার অবসরোত্তর ছুটি তৎসংশ্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে ১৫ এপ্রিল ২০২০ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী ৩ বছর মেয়াদে সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদানের নিমিত্ত তাঁর চাকরি পররাষ্ট্রমন্ত্রণালয়ে ন্যস্ত করা হলো।

২০১৮ সালের ২৫ জানুয়ারি তিনি অতিরিক্ত আইজি এসবি থেকে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে নিযুক্ত হয়েছিলেন। আইজিপি হিসেবে মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর ছিল আজ ১৩ এপ্রিল শেষ দিন। তার স্থলাভিষিক্ত হয়েছেন বেনজীর আহমেদ। তিনি সর্বশেষ র‌্যাবের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন বেনজীর।

বিসিএস পুলিশের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা জাবেদ পাটোয়ারী পুলিশ বাহিনীতে যোগ দেন ১৯৮৬ সালে। সম্মিলিত মেধা তালিকায় তার অবস্থান চতুর্থ এবং পুলিশের এই ব্যাচে প্রথম।

জাবেদ পাটোয়ারী পুলিশ বাহিনীতে একজন মেধাবী ও পেশাদার কর্মকর্তা হিসেবে পরিচিত। প্রচারবিমুখ ও মৃদুভাষী এ কর্মকর্তা সুনামের সঙ্গে দীর্ঘদিন চাকরি করেছেন। এসবির প্রধান হিসেবে একটানা ৯ বছর কর্মরত ছিলেন। এর আগে ১৯৯৬ থেকে ১৯৯৯ সালের মাঝামাঝি সময় পর্যন্ত তিনি এসএস সিটির দায়িত্ব পালন করেন।

কর্মজীবনে তিনি অতিরিক্ত আইজি হিসেবে সিআইডি ও পুলিশ সদরদপ্তরে, পুলিশ কমিশনার হিসেবে রাজশাহী ও খুলনায়, পুলিশ ট্রেনিং সেন্টার ও পুলিশ স্টাফ কলেজর কমান্ড্যান্ট ও পরিচালক হিসেবে এবং রাষ্ট্রপতির পুলিশ লিয়াজোঁ অফিসার হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

সুদান, কসোভো, সিয়েরা লিওন ও ক্রোয়েশিয়ায় জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনেও বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন জাবেদ পাটোয়ারী।

চাঁদপুর সদরে তার গ্রামের বাড়ি। বঙ্গবন্ধুর জেলজীবনের ওপর লেখা গ্রন্থ ‘কারাগারে রোজনামচার’ বিভিন্ন তথ্যপ্রমাণ সংগ্রহে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৪৮ থেকে ১৯৭১ সাল পর্যন্ত এসবির রেকর্ড রুমে বঙ্গবন্ধুর বিষয়ে ৬৬ হাজার ক্লাসিফাইড গোয়েন্দা তথ্য সংরক্ষিত আছে। জাবেদ পাটোয়ারী এসবির শীর্ষ পদে আসার পর গুরুত্বপূর্ণ এই দলিলাদি বিশেষভাবে সংরক্ষণে বিশেষ উদ্যোগ নেন।

Sponsor Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here