অনলাইন ডেস্ক : অন্টারিওর প্রিমিয়ার ডোগ ফোর্ড বলেছেন, নিয়ম অমান্যকারি ডেভেলাপারদের বিরুদ্ধে তার সরকার কঠোর হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। জানা গেছে যারা অযৌক্তিকভাবে নির্মাণপূর্ববর্তী বিক্রয় চুক্তি বাতিল, রদবদল বা অমান্য করবে তাদের বিরুদ্ধে সরকার, ক্র্যাক ডাউন করতে প্রস্তুত। প্রাদেশিক সরকার সেখানে বাড়ি ও কনডমিনিয়াম ডেভেলাপারদের সতর্ক করে দিয়ে বলেছে যে, নিয়ম লঙ্ঘন করলে মোটা অংকের জরিমানা ও দুই বছরের জন্য লাইসেন্স স্থগিত করা হবে।

একটি ডেভেলাপার কোম্পানির বিরুদ্ধে সংবাদ মাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর সরকার ওই পদক্ষেপের ঘোষণা দেয়। সিবিসি নিউজে প্রকাশিত প্রতিবেদনটিতে বলা হয়, একটি কোম্পানি কয়েক ডজন কন্ডো ইউনিটের বিক্রয় চুক্তি বাতিল করেছে। তারা নির্মাণ কাজ শুরুর আগে ক্রেতাদের সাথে যে চুক্তি করেছিল পরে তা পরিবর্তনের জন্য তাদের চাপ দেয়। করোনা মহামারি ও অন্যান্য অজুহাতে তারা ক্রেতাদের কাছে বাড়তি অর্থ দাবি করে। যারা ওই বাড়তি অর্থ দিতে পারেনি তাদের চুক্তি অযৌক্তিকভাবে বাতিল করা হয়। কোম্পানিটি দাবি করেছে যে, নির্মাণ সামগ্রির দাম বৃদ্ধির ফলে তাদের খরচ বেড়ে যাওয়ায় তারা ওই বাড়িতি অর্থ দাবি করছে। এ নিয়ে মামলা হলে আদালত তাদের যুক্তিকে অগ্রণযোগ্য বলে রায় দেয়। প্রিমিয়ার ফোর্ডও নির্মাণকারিদের এ ধরনের কার্যকলাপকে অন্যায্য ও অগ্রহণযোগ্য বলে প্রতিক্রিয়া জানান। তিনি বলেন, ডেভেলাপাররা মানুষের কঠোর পরিশ্রমে উপার্জিত অর্থ অনৈতিকভাবে হাতিয়ে নেবে আমার কাছে এর চেয়ে যন্ত্রণাদায়ক আর কিছু হতে পারে না। যে কোন উপায়ে এই অনৈতিকতা বন্ধ করতে হবে।

প্রস্তাবিত নতুন নিয়মগুলো গত বৃহস্পতিবার প্রকাশ করা হয়েছে এবং আগামী ১ জুলাই থেকে এগুলো কার্যকর করা হবে। নতুন এই নিয়মগুলো অন্টারিওর হোমস্ট্রাকশন রেগুলেটরি অথরিটিকে আরও কঠোর হওয়ার ক্ষমতা দেবে, যাতে এই সেক্টরে নৈতিকতা ফিরে আসে।
স্থানীয় সরকার ও ভোক্তা পরিষেবা মন্ত্রী রস রোমানো বলেন, নতুন আইন বাড়ি ক্রেতাদেরকে অধিকতর সুরক্ষা দেবে। আমাদের লক্ষ্য হল নির্মাতারা নিরীহ ক্রেতাদের উপর অযৌক্তিক কিছু চাপিয়ে দেয়ার আগে যেন অন্তত দু’বার ভাবে। প্রসঙ্গত, বর্তমানে নিয়ম লঙ্ঘনের জন্য নির্মাতাদের ব্যক্তিপর্যায়ে ২৫ হাজার ডলার এবং সংস্থার ক্ষেত্রে ৫০ হাজার ডলার জরিমানার বিধান রয়েছে। নতুন আইনে এই জরিমানা দ্বিগুণ ও লাইসেন্স বাতিলের বিধান রাখা হয়েছে। ২০২১ সালের হিসাব অনুযায়ী অন্টারিওতে প্রায় ৬ হাজার নিবন্ধিত ডেভেলাপার রয়েছে। বর্তমানে এসব কোম্পানির বিরুদ্ধে ৬০০ টিরও বেশি অভিযোগ বিচারাধীন রয়েছে।

এদিকে বিরোধী দলগুলো সরকারের সমালোচনা করে বলেছে, যত কঠোর আইনই তৈরি করা হোক না কেন কার্যক্ষেত্রে তা প্রয়োগ না করা হলে সাধারণ মানুষের কোন উপকারে আসবে না। ডেপুটি পার্টি নেত্রী সারা সিং বলেন, ডেভেলাপার কোম্পানিগুলোর নিয়ন্ত্রক কর্তৃপক্ষের হাতে এখনই অনেক ক্ষমতা রয়েছে। ইচ্ছা করলে তারা সেগুলো প্রয়োগ করেই তাদের সঠিক পথে আনতে পারে। কিন্তু অজ্ঞাত কারণে তারা ব্যবসায়ীদের বিরুদ্ধে সে সব প্রয়োগ করতে চায় না। নতুন আইনের অবস্থাও একই ধরনের হওয়ার আশঙ্কা রয়েছে।