অনলাইন ডেস্ক : ডিপফেকের শিকার হয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। এক পর্ন অভিনেতার সঙ্গে মেলোনির ডিপফেক ভিডিও বানিয়ে আপলোড করা হয়েছে যুক্তরাষ্ট্রের একটি অ্যাডাল্ট সাইটে। এ ঘটনার পর এক লাখ ইউরো ক্ষতিপূরণ চেয়েছেন মেলোনি। খবর বিবিসির

পুলিশ জানিয়েছে, এআই প্রযুক্তির মাধ্যমে নিখুঁতভাবে মেলোনির মুখাবয়ব ব্যবহার করা হয়েছে ভিডিওতে। অনলাইন ডেটা বিশ্লেষণ করে জানা গেছে, আপলোড হওয়ার পর কয়েক লাখ বার দেখা হয়েছে ভিডিওটি। এর আগেও মেলোনির মুখাবয়ব ব্যবহার করে ভিডিও বানিয়ে তা ছড়িয়ে দেওয়া হয়েছিল। সম্প্রতি বিষয়টি তাদের নজরে আসে। এরপরই আদালতের দ্বারস্থ হন মেলোনি।

এ ঘটনায় এক ব্যক্তি (৪০) ও তার বাবার (৭৩) দিকে অভিযোগের আঙুল উঠেছে। তাদের বিরুদ্ধে তদন্ত চলছে। দায়ের হয়েছে মানহানি মামলা। আগামী জুলাই মাসে আদালতে সাক্ষ্য দেবেন মেলোনি।

অভিযুক্ত ওই দুই ব্যক্তির বিরুদ্ধে মানহানির অভিযোগ আনা হয়। ইতালির আইন অনুযায়ী, মানহানির কিছু মামলা ফৌজদারি হতে পারে এবং কারাদণ্ডের বিধান রয়েছে।

মেলোনির আইনজীবী জানিয়েছেন, ক্ষতিপূরণের আবেদন সফল হলে তিনি ওই এক লাখ ইউরো নির্যাতনের শিকার নারীদের সহায়তার জন্য দান করবেন।