অনলাইন ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্র অ্যাপলের বিরুদ্ধে একটি যুগান্তকারী মামলা দায়ের করেছে। স্মার্টফোনের বাজারে একচ্ছত্র আধিপত্য ধরে রাখতে বাকি প্রতিযোগীদের সরিয়ে দেওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্র প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এই মামলা দায়ের করেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার নিউজার্সি অঙ্গরাজ্যের একটি ফেডারেল আদালতে এই মামলা দায়ের করা হয়।

মামলায় অভিযোগ করা হয়েছে, প্রতিষ্ঠানটি আইফোন অ্যাপ স্টোরের নিয়ন্ত্রণের অপব্যবহার করে গ্রাহক এবং ডেভেলপারদের ‘লক ইন’ (আটকে) রেখেছে।

অর্থাৎ অ্যাপল তাদের স্মার্টফোনে এমন কিছু নিয়ম চালু রেখেছে, যার কারণে অ্যাপের বাজারের অন্য প্রতিযোগীরা টিকতে পারছে না। সেই সঙ্গে উদ্ভাবনের ক্ষেত্রে বড় বাধা সৃষ্টি করছে এটি। ফলে সুস্পষ্টভাবে এটাই বোঝা যাচ্ছে, অ্যাপল নিজেদের জনপ্রিয় স্মার্টফোন আইফোনে নিজেদের তৈরি অ্যাপ একচ্ছত্রভাবে চালিয়ে নেওয়ার চেষ্টা করছে। এ ক্ষেত্রে অন্য প্রতিষ্ঠানের তৈরি অনুরূপ অ্যাপের বাজারে তারা ইচ্ছাকৃতভাবে নিয়ন্ত্রণ করছে।
তবে অ্যাপল জোরালোভাবে এসব অভিযোগ অস্বীকার করেছে এবং মামলার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।
এ বিষয়ে অ্যাপলের মুখপাত্র ফ্রেড শেইনজ বলেন, ‘তথ্য-উপাত্ত এবং আইনের ভিত্তিতে এ মামলা ভুল। অ্যাপল কঠোরভাবে এর মোকাবেলা করবে।’ এই অভিযোগটি অ্যাপলের জন্য এখন পর্যন্ত সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলোর একটি।

এ সম্পর্কিত এক বিবৃতিতে মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেন, ‘অ্যাপ, বিভিন্ন পণ্য ও সেবার বাজারকে এমনভাবে নিয়ন্ত্রণ করছে, যার ফলে ব্যবহারকারীরা আইফোনের ওপর অত্যধিক মাত্রায় নির্ভরশীল হয়ে পড়ছে। শুধু তাই নয়, এমন না হলে ভোক্তারাও কম খরচে অনেক পণ্য ও সেবা পেতে পারত।’

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে মেরিক গারল্যান্ড বলেন, ‘অ্যাপল শুধু তাদের পণ্য ও সেবার গুণেই তাদের এই আধিপত্য টিকিয়ে রাখছে না। এ ক্ষেত্রে তারা ফেডারেল আইন লঙ্ঘন করে অন্য প্রতিষ্ঠানের পণ্য ও সেবার বাজারকেও সংকুচিত করছে।’

এটিই অ্যাপলের বিরুদ্ধে এ ধরনের প্রথম মামলা নয়।

চলতি মাসের প্রথম দিকে ইউরোপীয় ইউনিয়ন অ্যাপলকে ১ দশমিক ৮ বিলিয়ন ডলার জরিমানা করে। প্রতিদ্বন্দ্বী একটি প্রতিষ্ঠানের বিপরীতে নিজেদের মিউজিক স্ট্রিমিং সেবাকে অনৈতিকভাবে সুবিধা দেওয়ার অপরাধ প্রমাণিত হওয়ায় এ বিশাল অঙ্কের জরিমানা গুনতে হয় অ্যাপলকে। এ ছাড়া অনৈতিকভাবে বাজার দখলের অভিযোগে জাপান ও কোরিয়ার মতো দেশসহ প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান এপিক গেমসের দায়ের করা মামলার শিকার হয় অ্যাপল।
সূত্র : বিবিসি