অনলাইন ডেস্ক : ইউক্রেন শুক্রবার বলেছে, তারা হাইপারসনিক কিনজালসহ রাশিয়ান ক্ষেপণাস্ত্রের একটি ঢেউ প্রতিরোধ করেছে। এগুলো কিয়েভ অঞ্চলে ভূপাতিত হয়েছিল, যেখানে আফ্রিকান নেতারা শান্তি মিশনের অংশ হিসেবে আলোচনা করার কথা ছিল।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, ‘রাশিয়ান ক্ষেপণাস্ত্র আফ্রিকার জন্য একটি বার্তা : রাশিয়া শান্তি নয়, আরো যুদ্ধ চায়।’

ইউক্রেনের বিমানবাহিনী বলেছে, তারা ছয়টি কিনজাল, ছয়টি কালিব্র ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং দুটি রিকনেসান্স ড্রোন ধ্বংস করেছে।

এর সবগুলোই কিয়েভ অঞ্চলে প্রতিরোধ করা হয়েছে বলে কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান সার্জি পপকো বলেছেন।

রাজধানীর মেয়র ভিটালি ক্লিটসকো বলেছেন, হামলায় কিয়েভে কোনো ক্ষয়ক্ষতি হয়নি। মধ্য পডিল জেলায় বিমান প্রতিরক্ষা থেকে বিস্ফোরণের খবর পাওয়া গেছে বলেও জানান তিনি।

কুলেবা বলেছেন, “আমাদের রাজধানীতে আফ্রিকান নেতাদের সফরের মধ্যেই সপ্তাহের মধ্যে কিয়েভে সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘আস্থা’ তৈরি করেছেন।

এদিকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্সি বলেছে, ‘মিশনটি ভালোভাবে এবং পরিকল্পনা অনুযায়ী এগোচ্ছে। আমরা (ইউক্রেনীয়) প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে আলোচনা শুরুর জন্য অপেক্ষা করছি।’

দক্ষিণ আফ্রিকা, সেনেগাল, জাম্বিয়া এবং কমোরোসের প্রেসিডেন্ট এবং উগান্ডা, মিসর ও কঙ্গো-ব্রাজাভিলের প্রতিনিধিরা কিয়েভে আলোচনা করার কথা ছিল। প্রতিনিধিদলের একটি অংশ শুক্রবার সকালে বুচা শহরে রাশিয়ান সেনাদের কথিত গণহত্যার স্থান পরিদর্শন করেছে।

সূত্র : এএফপি