অনলাইন ডেস্ক : ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির দক্ষিণাঞ্চলের বন্দরনগরী মারিউপোলে অবস্থিত সুলতান সুলেইমান ও হুররম সুলতানা মসজিদে রুশ বাহিনী বোমাবর্ষণ করেছে।

ইউক্রেনের অভিযোগ, রাশিয়া মারিউপোল থেকে কাউকে বের হতে দিচ্ছে না। অন্যদিকে শহরবাসীকে বের করতে না পারার দায় ইউক্রেনকে দিচ্ছে রাশিয়া। শনিবার (১২ মার্চ) এমন খবর জানিয়েছে বিবিসি।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক টুইট বার্তায় জানায়, রুশ বাহিনী সুলতান সুলেইমান ম্যাগনিফিসেন্ট ও তার স্ত্রী রোক্সোলানার (হুররম সুলতান) মসজিদে গোলাবর্ষণ করেছে। ৮০ জনের বেশি বেশি মানুষ ওই মসজিদে আশ্রয় নিয়েছে বলে জানায় ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে কেউ আহত বা নিহত হয়েছে কি না, তা জানায়নি ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এক মিনারবিশিষ্ট এই মসজিদটি ২০০৭ সালে এক তুর্কি ব্যবসায়ী ও মারিউপোল শহরের আজারবাইজানি সম্প্রদায়ের অর্থায়নে সুলতান সুলেইমান ও হুররম সুলতানার সম্মানে তৈরি করা হয়।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৫৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪১ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

সূত্র: বিবিসি