অনলাইন ডেস্ক : ইসরায়েলে অস্ত্র রফতানি বন্ধের ঘোষণা দিয়েছে কানাডা। মঙ্গলবার (১৯ মার্চ) দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেলানি জলি এই ঘোষণা দিয়েছেন। ঘোষণার এক দিন আগে, অর্থাৎ সোমবার ইসরায়েলে অস্ত্র রফতানি বন্ধের ওপর ‘বাধ্যতামূলক নয়’ প্রস্তাব পাস করে কানাডা পার্লামেন্ট।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জলি টরেন্টো স্টারকে বলেন, এটা বাস্তব বিষয়।

ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যকার সংঘাত নিরসনে দ্বি-রাষ্ট্র সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাজ করার আহ্বানের বৃহত্তর লক্ষ্যের অংশ হিসেবে এই ভোটাভুটি হয়। কানাডা সরকারও দ্বি-রাষ্ট্র সমাধান চায়।

মূল প্রস্তাবটি উত্থাপন করেছিল মাইনরিটি বামপন্থী নিউ ডেমোক্র্যাটসরা। তারা কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টিকে ক্ষমতায় থাকতে সহায়তা করেছিল। কিন্তু তারা এখন মনে করছে যে ট্রুডো গাজায় ইসরায়েল-হামাস যুদ্ধে বেসামরিক নাগরিকদের রক্ষা করতে পর্যাপ্ত উদ্যোগ গ্রহণ করছে না।

গত সপ্তাহে কানাডা জানিয়েছিল, তারা ইসরায়েলে জানুয়ারি থেকে অ-প্রাণঘাতী সামরিক রফতানি বন্ধ করে দিয়েছে। ট্রুডো ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের বিষয়টি জোরালোভাবে ঘোষণা করলেও গাজায় সামরিক হামলার বিরুদ্ধে ক্রমবর্ধমান হারে সমালোচনামূলক ভূমিকা গ্রহণ করেছেন।

অপর দিকে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ অস্ত্র রফতানি বন্ধের সিদ্ধান্তের জন্য কানাডার সমালোচনা করেছেন। সূত্র: টাইমস অব ইসরায়েল