গ্রন্থ-প্রকাশনা অনুষ্ঠানে বক্তব্য রাখছেন গ্রন্থটির অন্যতম লেখক অধ্যাপক মেসবাহ কামাল

নিজস্ব প্রতিবেদক : গত ১৫ এপ্রিল, সোমবার, গবেষণা ও উন্নয়ন কালেকটিভ (আরডিসি) ও জন-ইতিহাস চর্চা কেন্দ্র, ঢাকা’র আয়োজনে রাজশাহীর শহীদ এ এইচ এম কামারুজ্জামান সরকারি ডিগ্রী কলেজে অধ্যাপক ড. মেসবাহ কামাল, হারুন অর রশীদ সাপলু ও শাহীন তন্দ্রা রচিত গবেষণাধর্মী গ্রন্থ ‘একাত্তরের রাজশাহী উপশহর : গণহত্যা, নির্যাতন ও গণকবর’ এর প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

গ্রন্থটির প্রকাশক ও আগামী প্রকাশনীর স্বত্বাধিকারী ওসমান গণি’র সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ১৯৭০ সালে রাজশাহী থেকে নির্বাচিত প্রাদেশিক পরিষদ সদস্য বর্ষীয়ান নেতা এডভোকেট এ এইচ এম আব্দুল হাদী, মুখ্য-আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইতিহাস সমিতির সভাপতি অধ্যাপক ড আবুল কাশেম এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেণ্য শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক।

গ্রন্থ-প্রকাশনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গবেষণা ও উন্নয়ন কালেকটিভ এর উপ-পরিচালক মাজহারুল ইসলাম এবং ধন্যবাদ জ্ঞাপন করেন শহীদ এ এইচ এম কামারুজ্জামান সরকারি ডিগ্রী কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড মো ইলিয়াছ উদ্দিন।

অনুষ্ঠানে সম্মানিত অতিথিবৃন্দ বাংলাদেশের মুক্তিযুদ্ধের উপর এমন এক এলাকাভিত্তিক গবেষোণাধর্মী গ্রন্থ রচনা করার জন্য লেখকত্রয়কে ধন্যবাদ জানান এবং উল্লেখ করেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সুষ্ঠু ইতিহাস তুলে ধরতে এমন গ্রন্থের বিকল্প নেই। গ্রন্থটির রচনা প্রক্রিয়া নিয়ে উপস্থিত দর্শকদের সামনে কথা বলেন অধ্যাপক মেসবাহ কামাল ও হারুন অর রশীদ সাপলু।
অনুষ্ঠানে শহিদ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।