অনলাইন ডেস্ক : সরকার পতনের এক দফা দাবিতে আন্দোলন করে আসা বিএনপি এবার একসঙ্গে হরতাল ও অবরোধের ডাক দিয়েছে। আগামী বুধবার (২৯ নভেম্বর) সকাল ৬টা থেকে বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকাল ৬টা পর্যন্ত অবরোধ কর্মসূচি পালিত হবে। আর বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত হরতাল পালন করবে দলটি।

সোমবার (২৭ নভেম্বর) বিকেলে নির্বাচনের তফসিল বাতিল, সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকার গঠন এবং কারাবন্দি নেতাদের মুক্তির দাবিতে ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

সংবাদ সম্মেলনে রিজভী বলেন, ‘নির্বাচনে বিদেশি শক্তির থাবা পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার। দেশি-বিদেশিদের আইওয়াশ করতে পাতানো নির্বাচনের কৌশল নিয়েছে সরকার। ভরাডুবির ভয়ে ভুয়া নির্বাচনের নতুন নাটক তৈরি করা হচ্ছে। ডামি প্রার্থী রেখে পাতানো নির্বাচনী খেলা শুরু হয়েছে। কমিশন এতে সহযোগিতা করছে। সরকারের নির্বাচনের অভিনব মডেলে বিশ্ববাসী অবাক।’

বিএনপির এই নেতা বলেন, ‘বিরোধী দলের নেতাকর্মীদের কারাগারে নিয়ে নির্বাচনী সার্কাস করতে দেওয়া হবে না, এবার সফল হবে না।’

রিজভী বলেন, সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন এবং দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ গ্রেফতার নেতা-কর্মীদের মুক্তি ও হয়রানি বন্ধের দাবিতে এ কর্মসূচি পালন করা হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন কর্মসূচি অব্যাহত থাকবে বলেও জানান বিএনপির এই মুখপাত্র।

বিএনপির সিনিয়র এই যুগ্ম মহাসচিব জানান, সংবাদপত্রের গাড়ি, অ্যাম্বুলেন্স, অক্সিজেন সিলিন্ডার গাড়ি ও জরুরি ঔষধ পরিবহন হরতাল-অবরোধের কর্মসূচির আওতার বাইরে থাকবে।

সপ্তম দফায় বিএনপির ডাকা দুই দিনের অবরোধ কর্মসূচি আগামীকাল মঙ্গলবার ভোরে শেষ হচ্ছে। এক দিন ফাঁকা দিয়ে আবার নতুন কর্মসূচি দিল দলটি।