অনলাইন ডেস্ক : দুর্ঘটনার প্রায় ১০ দিন পর নিখোঁজ টাইটানের ধ্বংসাবশেষ উদ্ধার করে কানাডার উপক‚লে আনা হয়েছে। গত ২৮ জুন, বুধবার উপক‚লে আনা সাবমেরিনটির ধ্বংসাবশেষের সঙ্গে মৃতদের কিছু দেহাবশেষ উদ্ধার করা গেছে বলে ধারণা করা হচ্ছে। মার্কিন কোস্ট গার্ডের বরাতে গত ২৯ জুন, বৃহস্পতিবার সিবিসি নিউজ ও রয়টার্স এ খবর জানিয়েছে।

এক বিবৃতিতে কোস্ট গার্ড জানিয়েছে, ‘সাবধানতার সঙ্গে উদ্ধার করা মানুষের দেহাবশেষ নিয়ে পরীক্ষা করবেন মার্কিন মেডিক্যাল বিশেষজ্ঞরা।’ এ ছাড়া টাইটান ধ্বংসাবশেষের ওপর সমুদ্র তদন্ত বোর্ড পরীক্ষা চালাবে বলে জানিয়েছে কোস্ট গার্ড। তবে উদ্ধারকৃত এসব অংশ নিয়ে বিস্তারিত কিছু জানায়নি তারা।

কানাডিয়ান ব্রডকাস্ট কর্পের প্রকাশিত ভিডিওতে দেখা যায়, টাইটানের জানালা ও সামনের নাকের মতো অংশটি উদ্ধার করা গেছে। বাকি ছিন্নভিন্ন অংশগুলো একটি সাদা টার্পে মোড়ানো ছিল।

আটলান্টিক মহাসাগরের গভীরে ঐতিহাসিক টাইটানিক জাহাজের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে গত ১৮ জুন, রবিবার পাঁচ পর্যটকসহ হারিয়ে যায় সাবমেরিন ‘টাইটান’। যাত্রা শুরুর একঘণ্টা ৪৫ মিনিট পরই পানির ওপরে থাকা মূল জাহাজের সঙ্গে ডুবোযানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ধারণা করা হচ্ছে, সমুদ্রের তলদেশে পানির প্রবল চাপে বিস্ফোরিত হয়েছে টাইটান। কানাডার জাহাজ হরিজন আর্কটিকের মাধ্যমে দেশটির নিউফাউন্ডল্যান্ড উপক‚লে ধ্বংসাবশেষ নিয়ে যাওয়া হয়।

এ দিকে, টাইটান দুর্ঘটনার ১০ দিনও পেরোতে না পেরোতে এরমধ্যেই পরবর্তী অভিযানের বিজ্ঞাপন দিয়েছে ডুবোযান পরিচালনা সংস্থা ‘ওশানগেট’। বিজ্ঞাপনে ওশানগেট জানিয়েছে, আগামী বছর টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে যাওয়ার জন্য দুটি ভ্রমণ পরিচালনার পরিকল্পনা করছে তারা। প্রথমটি হবে ২০২৪ সালের ১২ জুন থেকে ২০ এবং দ্বিতীয়টি হবে ২১ জুন থেকে ২৯ জুন পর্যন্ত।

এ ভ্রমণের মূল্য ধরা হয়েছে আড়াই লাখ ডলার (আড়াই কোটি টাকা প্রায়)। ওশানগেট জানিয়েছে, এ খরচের মধ্যে রয়েছে একটি সাবমিসিবল ডাইভ, প্রয়োজনীয় সব প্রশিক্ষণ, সফরের সরঞ্জাম এবং জাহাজে থাকাকালীন সব খাবারের ব্যবস্থা।

টাইটান যেভাবে টাইটানিক দেখতে গিয়েছিল ঠিক একইভাবেই হবে এ ভ্রমণ। প্রতিষ্ঠানটি জানিয়েছে, প্রথম দিন যাত্রীরা জাহাজের ক্রুদের সঙ্গে কানাডার সমুদ্র তীরবর্তী শহর সেন্ট জনসে পৌঁছাবেন। এরপর যানে করে টাইটানিকের ধ্বংসাবশেষে পৌঁছে যাবেন।

দুর্ঘটনায় বিশ্বজুড়ে তোলপাড় না থামতে আবারও টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে যাওয়ার বিজ্ঞাপন দিল কোম্পানিটি। সূত্র : সিবিসি নিউজ ও রয়টার্স