ব্যাংক অফ কানাডার গভর্নর টিফ ম্যাকলেম

রাশিদুল হাসান : কানাডার কেন্দ্রীয় ব্যাংক তার বেঞ্চমার্ক সুদের হার ৫.০ শতাংশে অপরিবর্তিত রেখেছে। এর আগে ব্যাংক অফ কানাডার গভর্নর টিফ ম্যাকলেম কেন্দ্রীয় ব্যাংকের নীতিগত সুদের হার ৫ শতাংশে বজায় রাখার সিদ্ধান্ত নিয়ে আলোচনা করেছেন। গত ২৫ অক্টোবর, বুধবার টিফ ম্যাকলেম বলেন, তিনি জানেন সুদের হার বৃদ্ধি অনেক কানাডিয়ানদের জন্য আর্থিক অসুবিধার কারণ হয়েছে, তবে সেই হার আবার কবে নাগাদ কমে আসবে তা তিনি বলতে পারেন না।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর দ্য কারেন্টস ম্যাট গ্যালোওয়েকে জানান, বর্তমান সময়ে সাধারণ মানুষের অনুভ‚তি কেমন হচ্ছে তা আমি উপলব্ধি করতে পারি, কিন্তু আমি তাদের মিথ্যা আশ্বাস দিতে চাই না। যখন আমরা স্পষ্ট প্রমাণ দেখতে শুরু করব, আমরা দুই শতাংশ মুদ্রাস্ফীতির পথে ফিরে এসেছি, কেবল তখনই আমরা সুদের হার কমানোর বিষয়ে আলোচনা শুরু করতে পারি।
কেন্দ্রীয় ব্যাংকের মূল সুদের হার পরপর দশ দফায় বৃদ্ধি করার ফলে গত বছরের মার্চ থেকে চলতি বছরের জুলাইয়ের মধ্যবর্তী সময়ে সেই হার ০.২৫ শতাংশ থেকে পাঁচ শতাংশে উন্নীত হয়েছে। মূলত, মুদ্রাস্ফীতি রোধ করার জন্য সুদের হার বৃদ্ধির এই পরিকল্পনা বাস্তবায়ন করা হয়েছিল, যা অতিমারীর সংকট কমে যাবার সাথে সাথে বিশ্বব্যাপী একটি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

২০২২ সালের গ্রীষ্মে কানাডার মূল্যস্ফীতি বেড়ে চার দশকের মধ্যে সর্বোচ্চ ৮.১ শতাংশে দাঁড়ায় এবং গত মাসে সেই হার ৩.৮ শতাংশে নেমে এসেছে। এই পতনের ফলে গত সপ্তাহে কেন্দ্রীয় ব্যাংক সুদের হার ৫ শতাংশে স্থিতিশীল রাখার ঘোষণা দেয়। এটি মর্টগেজ গ্রহণকারীদের জন্য কিছুটা স্বস্তিদায়ক হিসেবে পরিলক্ষিত হয়।

কানাডিয়ানরা কখন হার কমতে শুরু করা দেখবে, এ বিষয়ে ম্যাকলেমকে প্রশ্ন করা হলে তিনি জানান, ২০২৫ সালের মধ্যে দুই শতাংশ মুদ্রাস্ফীতির মূল মাইলফলকে পৌছানোর আশা করছেন তিনি। তিনি আরও উল্লেখ করেন, অর্থনীতি আর উত্তপ্ত হবে না, আমরা মনে করি মুদ্রাস্ফীতি থেকে পরিত্রাণের জন্য পাইপলাইনে আরও কিছু উপায় রয়েছে। এবং যদি এটি ঘটে তবে আমাদের আর হার বাড়াতে হবে না। ব্যাংকের পূর্বাভাস অনুসারে ২০২৪ সালের গ্রীষ্ম পর্যন্ত মূল্যস্ফীতি প্রায় ৩.৫ শতাংশে স্থিতিশীল থাকবে, কিন্তু যদি আমরা ভাগ্যবান হই, আমরা তার আগেই এটি কমার স্পষ্ট প্রমাণ দেখতে শুরু করব।

গত ২৫ অক্টোবর, বুধবার সিবিসি রেডিও’র মেট্রো মর্নিং এর সাথে কথা বলার সময় অর্থনীতিবিদ ফ্রান্সেস ডোনাল্ড বলেন, তিনি মনে করেন ব্যাংক আর সুদের হার বাড়াতে সক্ষম নয়, তবে তারা তা স্বীকার করতে নারাজ। উল্লেখ্য, ২০২২ সালের মার্চের পর থেকে ১০ বার সুদের হার বাড়িয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। তবে অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনা করে দেশটিতে সুদের হার অপরিবর্তিত রাখা হতে পারে বলে আগেই জানিয়েছে স্ট্যাটিসটিকস কানাডা।

এক জরিপে দেখা যায়, গত জুলাইয়ের তুলনায় দশমিক ৩ শতাংশ বিক্রি হ্রাসের পূর্বাভাষ লক্ষ্য করা যায়। কারণ হিসাবে মূল্যস্ফীতির কথা বলা হয়েছিল। যদিও মূল্যস্ফীতি কমিয়ে ২ শতাংশ লক্ষ্যমাত্রায় নামিয়ে আনতে চেষ্টা করে যাচ্ছে ব্যাংক অফ কানাডা। উল্লেখ্য, গত আগস্টে মোটর গাড়ি ও যন্ত্রাংশ ডিলারদের নয়টি সাব-সেক্টরের মধ্যে ছয়টিতে বিক্রি কমেছে।