অনলাইন ডেস্ক : সংঘাতপূর্ণ মধ্যপ্রাচ্যে ন্যায় ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠা করতে হলে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে হবে। কানাডার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অফ কমন্সের সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতারা স্থানীয় সময় সোমবার (১৮ মার্চ) এমন একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন। প্রস্তাবটির পক্ষে ২০৪ ভোট এবং বিপক্ষে ১১৭ ভোট পড়ে। এতে বোঝা যায়, গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েল-হামাস যুদ্ধের বিষয়ে অটোয়া সরকারের মধ্যে গভীর বিভাজন এখনও রয়ে গেছে। খবর আনাদোলু এজেন্সি।

হাউস অফ কমন্সে বিরোধীদল নিউ ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) উত্থাপিত এই প্রস্তাবটিতে মূলত কানাডাকে ‘ফিলিস্তিন রাষ্ট্র’ স্বীকৃতি দেয়ার আহ্বান জানানো হয়। তবে যখন এটি স্পষ্ট হয়ে যায় যে, এমন স্বীকৃতি আদায় সম্ভব হবে না তখন এনডিপি প্রস্তাবটির সংশোধনীতে সম্মত হয় যা দ্বি-রাষ্ট্রীয় সমাধানকে সমর্থন জানায়। এটি আবার কানাডার সরকারী অবস্থান।

এদিকে, এই প্রস্তাবে ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির উপর নিষেধাজ্ঞা, অবিলম্বে যুদ্ধবিরতি এবং পশ্চিম তীরে বসতি স্থাপনকারীদের উপর নিষেধাজ্ঞার অন্তর্ভুক্তসহ অন্যান্য বিধান রয়েছে।

এই বিতর্ক সন্ধ্যা পর্যন্ত চলে। তবে মুসলমানদের সংগঠন ন্যাশনাল কাউন্সিল অফ কানাডিয়ান মুসলিম (এনসিসিএম) এই ফলাফলে সন্তুষ্টি প্রকাশ করেছে। এবং সামাজিক মাধ্যম এক্সে দেয়া বার্তায় সংস্থাটি জানায় ফিলিস্তিন ইস্যুতে কানাডার পার্লামেন্টে এমন প্রস্তাব পাস অটোয়ার একটি ঐতিহাসিক পরিবর্তন।