অনলাইন ডেস্ক : কানাডায় প্রবাসীদের বাড়ি ক্রয়ের ওপর জারি থাকা নিষেধাজ্ঞার মেয়াদ আরও দুই বছর বাড়ানো হচ্ছে। দেশটির নাগরিকদের জন্য আবাসন সংকট সমাধানে এবং বাড়ির আকাশছোঁয়া দাম কমানোর জন্য এমন পদক্ষেপ নিয়েছে কানাডা। খবর রয়টার্সের

গত বছরের জানুয়ারিতে কানাডায় বিদেশিদের বাড়ি কেনার ওপর নিষেধাজ্ঞা কার্যকর করা হয়। এখন সেটি দুই আরও দুই বছর বাড়ানোর ঘোষণা দেওয়া হয়েছে।

কানাডার উপ-প্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড এক বিবৃতিতে বলেছেন, ‘কানাডিয়ানদের জন্য আবাসন আরও সাশ্রয়ী করতে কানাডিয়ান আবাসনে বিদেশি মালিকানার ওপর চলমান নিষেধাজ্ঞা ২০২৭ সালের ১ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হবে।’

এর আগে গত মাসে রেকর্ড সংখ্যক অভিবাসীর আগমন এবং তার জেরে দিন দিন আবাসন সংকট তীব্র হতে থাকায় বিদেশি শিক্ষার্থীদের প্রবেশে বিধিনিষেধ আরোপের কথা জানায় কানাডা। এছাড়া স্নাতক শেষ করার পরে কিছু শিক্ষার্থীকে ওয়ার্ক পারমিট দেওয়া বন্ধ করবে কানাডা। কারণ আবাসন সংকটকে আরও বাড়িয়ে তুলছে এমন রেকর্ড সংখ্যক নবাগতদের লাগাম টানতে চায় দেশটি।

এদিকে অভিবাসনের কারণে দেশটির স্বাস্থ্যসেবা এবং শিক্ষার মতো পরিষেবার ওপর চাপ সৃষ্টি করেছে এবং একইসঙ্গে আবাসন খরচ বাড়াতেও সাহায্য করেছে। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সমর্থনে ভাটা পড়েছে।