অনলাইন ডেস্ক : আইআরসিসি এখন কানাডায় থাকা চিকিৎসকদের এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামের অধীনে পিআর-এর জন্য আবেদন করার অনুমতি দেবে।

যেহেতু কানাডা দেশব্যাপী যোগ্য চিকিৎসকের অভাব অনুভব করছে, অভিবাসন, উদ্বাস্তু এবং নাগরিকত্ব কানাডা (IRCC) এমন পরিবর্তন করেছে যা ইতিমধ্যেই কানাডায় থাকা চিকিৎসকদেরকে এক্সপ্রেসের মাধ্যমে স্থায়ী বাসিন্দার মর্যাদা পাওয়ার ক্ষেত্রে জড়িত। কিছু বর্তমান প্রয়োজনীয়তা থেকে অস্থায়ী বাসিন্দা হিসাবে অব্যাহতি দেবে। সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, চিকিৎসকরা যারা ইতিমধ্যে কানাডায় কাজ করছেন এবং যারা প্রায়শই এক্সপ্রেস এন্ট্রির জন্য যোগ্যতা অর্জন করতে অক্ষম হন, কারণ কানাডার ডাক্তাররা প্রায়ই একটি ‘পরিষেবার জন্য ফি’ পেমেন্ট মডেল ব্যবহার করেন যা প্রথাগত নিয়োগকর্তা-কর্মচারী সম্পর্কের থেকে আলাদা। কাগজে কলমে, এর অর্থ হল অনেক চিকিৎসক যারা বর্তমানে কানাডায় অস্থায়ী বাসিন্দা হিসাবে রয়েছেন তাদের সেল্ফ এমপ্লয়েড হিসাবে বিবেচনা করা হয়।

সেল্ফ এমপ্লয়েড ব্যক্তি, যারা কানাডার মধ্যে এই অভিজ্ঞতা অর্জন করে, তারা বেশিরভাগ অর্থনৈতিক অভিবাসনের জন্য যোগ্য নয়, যেমন এক্সপ্রেস এন্ট্রির অধীনে দেওয়া হয়। এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে নিজে নিজে সেল্ফ এমপ্লয়েড হওয়া একজন প্রার্থীকে অযোগ্য করে না। যদি একজন প্রার্থী বিদেশে কমপক্ষে এক বছরের কাজের অভিজ্ঞতা অর্জন করে থাকেন, বা কানাডায় একজন কর্মচারী হিসাবে, তারা এখনও এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামের জন্য যোগ্য হতে পারে।

অভিবাসন মন্ত্রী শন ফ্রেজার বলেছেন যে, এই বাধা অপসারণ করা চিকিৎসকদের জন্য একটি সংকেত হিসাবে কাজ করবে যে তারাও কানাডায় থাকার জন্য সু -স্বাগত। নোভা স্কটিয়ার নিউ গøাসগোতে থাকাকালীন, গত সপ্তাহে তিনি নতুন এই নিয়মের বিষয়ে ইতিবাচক কথা বলেছেন অভিবাসন মন্ত্রী শন ফ্রেজার।