অনলাইন ডেস্ক : ব্রিটিশ কলাম্বিয়ার পোর্ট মুডি শহরের ৫০ ইলেকট্রনিক অ্যাভিনিউতে এখনও নির্মাণাধীন ৩৫৮টি ইউনিটের প্রায় ১০ শতাংশই ভাড়া-থেকে-মালিকানা (রেন্ট-টু-ওউন) চুক্তিতে বিক্রি করা হয়েছে, অর্থাৎ ক্রেতারা দুই বছরের জন্য একটি নির্দিষ্ট ভাড়া প্রদান করবেন যা পরে ক্রয়ের সময় সামঞ্জস্য করে দেয়া হবে। ভাড়া থেকে নিজের বাড়ির মালিকানার একটি অনন্য পদ্ধতির নাম ‘রেন্ট-টু-ওউন’ প্রকল্প। এটি নতুন বাড়ির ক্রেতাদের জন্য সবচেয়ে বড় বাধাগুলোর মধ্যে একটিকে আটকে দেয়, আর তা হলো মোটা অঙ্কের ডাউন পেমেন্ট।

সমালোচকরা বলছেন, হোম ফাইন্যান্সিংয়ের এই মডেলটি সীমিত আয়ের বা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য একটি সুযোগ, যারা একটি বাড়ির মালিকানা পাওয়ার জন্য ঐতিহ্যগত বন্ধকীর শর্ত পূরণ করতে অক্ষম। কিন্তু সমালোচকরা সতর্ক করে দিয়েছেন যে, রেন্ট-টু-ওউন মডেলটি অপরীক্ষিত এবং কিছু অসুবিধা এবং ঝুঁকি রয়েছে — যেমন কিছু ক্ষেত্রে রক্ষণাবেক্ষণের খরচ বা ডাউন পেমেন্ট হারানোর সম্ভাবনা, যদি একজন ভাড়াটিয়া চুক্তির শর্তাবলী পূরণ করতে ব্যর্থ হয়।

কানাডা আগামী ১০ বছরে দ্বিগুণ বাড়ি নির্মাণের জন্য ২ বিলিয়ন ডলার ব্যয়ের অংশ হিসাবে একটি ভাড়া-থেকে-মালিকানা হাউজিং প্রকল্প তৈরি করে এই জাতীয় আরও প্রকল্পে অর্থায়ন করছে। এই অর্থায়নের বিষয়টি আগের বাজেটে বরাদ্দ করা হয়েছে।
সাশ্রয়ী মূল্যের এবং বাজার-দরের আবাসন প্রকল্পগুলোর সাথে গৃহহীন বা গৃহহীন হওয়ার ঝুঁকিতে থাকা ব্যক্তিদের জন্য আরও দ্রুত আবাসন সহ সারা দেশে ১৭ হাজার নতুন বাড়ি তৈরির লক্ষ্যে এই অর্থায়ন করা হয়েছে। এ অর্থায়ন ২ বিলিয়নের একটি নতুন ভাড়া-থেকে-মালিকানা প্রকল্পের জন্য নির্ধারিত।

কানাডা মর্টগেজ অ্যান্ড হাউজিং কর্পোরেশন (সিএমএইচসি) দ্বারা পরিচালিত এই তহবিল ডেভেলপার এবং নির্মাতাদের প্রথমবারের মতো বাড়ির ক্রেতা, যারা ডাউন পেমেন্টের শর্তাবলী পূরণে অক্ষম, তাদের জন্য আরও সুযোগ তৈরি করতে উৎসাহিত করবে।
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ৩০ আগস্ট কিচেনার অন্ট-এ একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন, অনেক ভাড়াটেদের পক্ষে একটি বাড়ি কেনার জন্য সঞ্চয় করা ক্রমেই কঠিন হয়ে পড়ছে। এই নতুন প্রকল্পের মাধ্যমে আমরা আবাসন প্রদানকারীদের সাথে কাজ করব যাতে পরিবারগুলোকে ভাড়া দেয়া থেকে তাদের বাড়ির মালিকানায় যেতে সাহায্য করা যায়।
পাঁচ বছরের সাশ্রয়ী মূল্যের হাউজিং ইনোভেশন ফান্ড এবং এর নতুন ভাড়া-থেকে-মালিকানা প্রকল্পে আবেদন প্রক্রিয়া ৩০ আগস্ট পৌরসভা, ডেভেলপার, নির্মাতা, কমিউনিটি হাউজিং সংস্থা, অলাভজনক এবং আদিবাসী সংস্থাগুলোর জন্য খোলা হয়েছে। সূত্র : সিবিসি