অনলাইন ডেস্ক : ২০২০ সালের মার্চ মাস থেকে স্থলপথে যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে যাতায়াত বন্ধ রয়েছে। স¤প্রতি কানাডা ফুল ভ্যাকসিনেটেড মার্কিন নাগরিকদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলেও যুক্তরাষ্ট্র এখনো স্থলপথে কানাডিয়ানদের তাদের দেশে প্রবেশের নিষেধাজ্ঞা বলবত রেখেছে।

গত শুক্রবার চারজন মার্কিন সিনেটর এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি অনুরোধ জানিয়েছেন। এই চার সিনেটর হলেন, হিউহ্যাম্পশায়ারের ডেমোক্রেটিক সিনেটর জেইন শাহীন ও ম্যাগি হাসান, মন্টানার ডেমোক্রেটিক সিনেটর জন টিস্টার এবং স্বতন্ত্র সিনেটর অ্যাঞ্জুস কিং। তারা আগামী অক্টোবরের আগেই ভ্যাকসিনেটেড কানাডিয়ানদের ওপর থেকে স্থলপথে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানান।

প্রেসিডেন্টের কাছে পাঠানো এক চিঠিতে তারা বলেন, উত্তরাঞ্চলীয় সীমান্তে কানাডার সাথে দীর্ঘদিন বিধি-নিষেধ থাকায় উভয় দেশের ব্যবসা-বানিজ্যে বিরূপ প্রভাব দেখা দিয়েছে। উভয় দেশের অর্থনীতি ও ব্যবসা-বানিজ্যের স্বার্থে ওই সীমান্ত বিধি-নিষেধ তুলে নেয়া উচিত। তারা আরো বলেন, কিছু নিয়ম-কানুন মেনে আকাশ পথে দুই দেশের যোগাযোগ চালু আছে। একই রকমভাবে স্থল সীমান্তও চালু করার ব্যবস্থা নেয়া যেতে পারে।

হোয়াইট হাউজ থেকে এ বিষয়ে তাৎক্ষণিক কোন প্রতিক্রিয়া জানা যায়নি। তবে গত বুধবার হোয়াইট হাউজের করোনা ভাইরাস বিষয়ক সমন্বয়কারী জেফ জিয়েন্টস এক বার্তায় বলেছিলেন, ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে কানাডার সাথে স্থল সীমান্ত চালু বিলম্বিত হচ্ছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী ২১ সেপ্টেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞা থাকলেও তা আরো বাড়ানো হতে পারে বলে তিনি জানিয়েছেন। সূত্র : সিবিসি