আলবার্টা (কানাডা) : করোনা মহামারীতে ওষুধ শিল্পের ভূমিকা নিয়ে কানাডার ক্যালগেরিতে এক ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত হয়েছে। শনিবার কানাডার স্থানীয় সময় সকাল ৯টায় (বাংলাদেশ সময় রাত ৯টা) এ আলোচনা অনুষ্ঠিত হয়।

করোনাভাইরাসে ওষুধ শিল্পের ভূমিকা এবং কিভাবে ওষুধের সরবারহ পর্যাপ্ত রাখা যায়, ভবিষ্যতে এ শিল্পে অধিক সংখ্যক জনবলকে কিভাবে আরও শিক্ষিত করে তোলা যায়- এসব বিষয় উঠে আসে ভার্চুয়াল আলোচনায়। এছাড়াও স্বাস্থ্যখাতে ও রোগীদের স্বাস্থ্যসেবায় কিভাবে আরো উন্নত পরিকল্পনা ও প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া যায় তা আলোচনায় উঠে আসে।

কানাডার ক্যালগেরির টমবেকার ক্যানসার সেন্টারের ক্লিনিক্যাল রিসার্চ কো-অর্ডিনেটর এবং আর এক্স মীমস এর পরিচালক আহমেদ হোসেন শাহিনের সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর রেসপিরেটরি বিভাগের প্রধান অধ্যাপক এ কে এম মোশাররফ হোসেন, কার্ডিওলজিস্ট ডা. মিজানুর রহমান, পপুলার ফার্মার ডেপুটি জেনারেল ম্যানেজার দীপক কুমার সাহা, টীম ফার্মার ডিরেক্টর মার্কেটিং মো. আমিনুল ইসলাম, গ্লোব ফার্মার চিফ মার্কেটিং অফিসার হুমায়ুন কবির, জেসন ফার্মার ম্যানেজার মো. মকবুল হোসেন, এশিয়াটিক ফার্মার হেড অব মার্কেটিং মো. মাসুম চৌধুরী, মুন্ডি ফার্মার অ্যাসিসটেন্ট জেনারেল ম্যানেজার জামিল উদ্দীন মজুমদার, জিসকা ফার্মার জেনারেল ম্যানেজার ইফতেখাইরুল আলম, কুমুদিনি ফার্মার জেনারেল ম্যানেজার গোলাম জীলানি এবং এলকো ফার্মার ম্যানেজার মো. আবদুর রব।

আয়োজক কানাডার ক্যালগেরির টমবেকার ক্যানসার সেন্টারের ক্লিনিক্যাল রিসার্চ কো-অর্ডিনেটর এবং আর এক্স মীমস এর পরিচালক আহমেদ হোসেন শাহিন বলেন-বিশ্ববাসীর আলোচনার কেন্দ্রবিন্দু এখন কোভিড-১৯। ভ্যাকসিনের সুসংবাদ যেমন আমাদের আশা দেয়, ঠিক তেমনি ওষুধ শিল্প ও দেশের রোগীদের সাস্থ্য সেবায় চিকিৎসকদের পরামর্শের পাশাপাশি কিভাবে আরো উন্নত সেবা প্রদান করতে পারবে ও ওষুধ সেবনে সচেতনতা বৃদ্ধি করতে পারবে আজকের এই আলোচনায় তা পরিষ্কারভাবে ফুটে উঠেছে।