স্পোর্টস ডেস্ক : আগামী ২০২৬ বিশ্বকাপের জন্য লাতিন অঞ্চলের বাছাইপর্বের ম্যাচে ব্রাজিলের মারাকানা স্টেডিয়ামের গ্যালারিতে মারামারিতে জড়িয়ে পড়ে ব্রাজিল ও আর্জেন্টিনার দর্শকরা। ওই ম্যাচের ঘটনা নিয়ে দুই দেশের ফেডারেশনকেই জরিমানা করেছে ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা। শুধু তাই নয়, জরিমানার সাথে সাথে দুই দেশের ফুটবল ফেডারেশনকে বেশ কিছু নির্দেশনা দিয়েছে ফিফা।

বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটির আয়োজক ছিল ব্রাজিল। তারা নিজেদের স্টেডিয়ামের ‘আইন-শৃঙ্খলা বজায় রাখতে ব্যর্থ হওয়ায়’ ফেডারেশনকে ৫০ হাজার সুইস ফ্রাংক (৫৯ হাজার ডলার) জরিমানা করেছে ফিফার ডিসিপ্লিনারি কমিটি।

অন্যদিকে ‘স্টেডিয়ামের ভেতরে শৃঙ্খলার ঘাটতির’ দায়ে আর্জেন্টিনার ফেডারেশনকে জরিমানা করা হয়েছে ২০ হাজার সুইস ফ্রাংক (২৩ হাজার ডলার)।

তবে শাস্তিটা বেশি পেয়েছে বিশ্বচ্যাম্পিয়নরা। বিশ্বকাপ বাছাইয়ে আগের দুটি ম্যাচেও আর্জেন্টাইন সমর্থেকরা অসদাচরণ করায় সমর্থকদের বৈষম্য-বিরোধী শিক্ষা কার্যক্রম পরিচালনায় আরও ৫০ হাজার সুইস ফ্রাংক খরচ করতে হবে আর্জেন্টিনাকে। পাশাপাশি আরও ৫০ হাজার সুইস ফ্রাংক স্থগিত জরিমানা করা হয়েছে। ৬ মাসের মধ্যে শিক্ষা কার্যক্রম পরিচালনা না করলে এই জরিমানা গুনতে হবে।

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচগুলোর ঘটনার জের ধরে সমর্থকদের সচেতনতা বাড়ানোর কার্যক্রম পরিচালনা করতে নির্দেশ দেওয়া হয়েছে আর্জেন্টাইন ফেডারেশনকে। ব্রাজিলকেও এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া বাছাইপর্বে তাদের মাঠে সামনের কোনো একটি ম্যাচে মোট আসনের অর্ধেক খালি রাখার নিদের্শ দেওয়া হয়েছে। ঘরের মাঠে তাদের পরের ম্যাচ চিলির বিপক্ষে আগামী সেপ্টেম্বরে। শাস্তি পেয়েছে চিলি, কলম্বিয়া ও উরুগুয়ে। বৈষম্য-বিরোধী শিক্ষা কার্যক্রমে চিলিকে ৮০ হাজার, কলম্বিয়া ও উরুগুয়েকে ৩০ হাজার সুইস ফ্রাংক খরচ করতে বলা হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ২২ নভেম্বর বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ব্রাজিলের জাতীয় সঙ্গীত চলার সময় স্ট্যান্ডে দুই পক্ষের মধ্যে শুরু হয় তুমুল মারামারি। হাতাহাতির একপর্যায়ে পুলিশ আর্জেন্টাইন সমর্থকদের লাঠি দিয়ে আঘাত করে। এ ঘটনায় বেশ কয়েকজন রক্তাক্ত হন। ম্যাচে ১-০ গোলে জিতেশীর্ষস্থানে ওঠে আর্জেন্টিনা।