অনলাইন ডেস্ক : হুইটবি অন্টে একটি নতুন স্পা তার ভূগর্ভস্থ নোনা পানির পুলে ব্যাকটেরিয়া শনাক্ত হওয়ার পরে এবং গ্রাহকদের ত্বকে ফুসকুড়ি, ফ্লুর লক্ষণ, কানের সংক্রমণ এবং স্ফীত লিম্ফ নোডের রিপোর্টের পরে তার সমস্ত পুল বন্ধ করে দিয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে থেরমা স্পা ভিলেজ নিশ্চিত করেছে যে, ডারহাম অঞ্চলের স্বাস্থ্য বিভাগ তার কাল্লা পুলে সিউডোমোনাস এবং স্ট্যাফাইলোকক্কাস (স্টাফ) ব্যাকটেরিয়া খুঁজে পেয়েছে।

স্বাস্থ্য বিভাগ স্পা খোলার মাত্র আট দিন পরে ১৪ অক্টোবর থেরমা স্পা ভিলেজকে এ বিষয় অবহিত করে। ওশাওয়ার বাসিন্দা টেড স্নিগ গত ৮ অক্টোবর ওই স্পা সেন্টরে গিয়েছিলেন। তিনি বলেছেন, সেখানে যাওয়ার পর তকে দুই বার হাসপাতালে যেতে হয়েছে। আমি খুব অসুস্থ ছিলাম। পুরো দুই দিন বিছানা থেকে উঠতে পারিনি। পুরো চার দিন খেতে পারিনি, বলেন তিনি । স্নিগ জানান, তিনি তার সফরের ২৪ ঘন্টার মধ্যে অসুস্থ বোধ করতে শুরু করেন এবং কয়েক দিনের মধ্যে সেলুলাইটিস, কানের সংক্রমণ এবং স্তনবৃন্তের সংক্রমণে আক্রান্ত হন। তিনি এখন অ্যান্টিবায়োটিক নিচ্ছেন।

থেরমা স্পা ভিলেজ বলেছে, তারা ইতিমধ্যেই ভূগর্ভস্থ পুলটি বন্ধ করে দিয়েছে এবং তদন্তের জন্য বিশেষজ্ঞদের একটি দল নিয়োগ করেছে। তারা আরো বলেছে, অন্য সমস্ত পুল নিরাপদ থাকা আমরা সমস্ত পুল বন্ধ করে দিয়েছি এবং সমস্ত সরঞ্জামের অডিট করছি।

স্নিগ এবং অন্যান্য অনেককে তাদের সংক্রমণের বর্ণনা দিতে এবং অভিযোগ করার জন্য ফেসবুকে পোস্ট দিয়েছেন এবং অভিযোগ এনে বলেছেন যে, সমস্যা আছে তা জানার সাথে সাথে স্পা ভিলেজের বিষয়টি তাদের জানানো উচিত ছিল।

স্নিগ বলেছেন, তিনি জানতে চান কেন স্পা ভিলেজ ১৪ অক্টোবর সমস্যাটি সম্পর্কে জানার কয়েকদিন পরেও জনসাধারণকে সতর্ক করেনি। তিনি আরো বলেন, সংস্থাটি তার ইমেল অভিযোগ উপেক্ষা করেছে এবং ফোনের উত্তর দিচ্ছে না; কোম্পানি তার কাছে ক্ষমা চায়নি। আমার ২৫ জনেরও বেশি লোকের সাথে একটি ফেসবুক গ্রুপ আছে যারা অসুস্থ হয়ে পড়েছে, বলেন স্নিগ।

থার্মিয়া স্পা ভিলেজ এর মালিক এবং সিইও মার্টিন প্যাকুয়েট বলেন, কিছু গ্রাহক স্টাফ সংক্রমণের লক্ষণে ভুগছেন তা জানতে পেরে স্পাটি ‘বিধ্বস্ত’ হয়েছিল। তিনি বলেন, “সন্দেহজনক” ফলাফলের কথা জানতে পেরেই পুলটি বন্ধ করে দেয়া হয়েছিল। আমাদের পানির গুণমান নিশ্চিত করার জন্য আমরা প্রতিটি একক সরঞ্জামের একটি সম্পূর্ণ অভ্যন্তরীণ এবং বাহ্যিক নিরীক্ষা সম্পূর্ণ করব; যতক্ষণ না সমস্ত কিছু তাদের পূর্ণ স্বাভাবিক অবস্থয় ফিরে আসছে, প্যাকুয়েট বলেছেন।

স্পাটির বিপণন ব্যবস্থাপক আমান্ডা ম্যাকলারেন বলেছেন, কোম্পানি বিশ্বাস করে যে নির্দিষ্ট সময়ে পুলে এক শতাংশেরও কম গ্রাহক সংক্রমিত হয়েছিল। ম্যাকলারেন বলেছেন, কোম্পানিটি ওই নির্দিষ্ট সময়ের মধ্যে পুলে আসা সমস্ত গ্রাহকদের ৫৮ ডলার ক্রেডিট দিচ্ছে। সূত্র : সিবিসি