অনলাইন ডেস্ক : বাংলাদেশে রাজনৈতিক সহিংসতা নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র জানিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার গয়েশ্বর রায়ের ওপর হামলার ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনার আহ্বান জানান। সোমবার (৩১ জুলাই) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে গয়েশ্বর রায়ের ওপর হামলার ইস্যুতে এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন মুখপাত্র ম্যাথিউ মিলার।

মুখপাত্র ম্যাথিউ মিলার আরও বলেন, সেই সঙ্গে আমাদের প্রত্যাশা দেশটিতে শান্তিপূর্ণভাবে জমায়েত হয়ে যেন জনগণ তার উদ্বেগ প্রকাশ করতে পারে এমন পরিবেশ তৈরি করে দিতে হবে সরকাকেই।

এছাড়া প্রতিটি দলকে মৌলিক স্বাধীনতা ও আইনের শাসনকে সম্মান জানাতে হবে। সবরকম সহিংসতা ও ভীতি প্রদর্শন থেকে দূরে থাকতে হবে তাদের বলেও মন্তব্য করেন তিনি।

মুখপাত্র বলেন, সহিংস পরিস্থিতিতে অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজন কোনভাবেই সম্ভব নয়। এজন্য ভোটার, রাজনৈতিক দল, তরুণ সমাজ থেকে শুরু করে আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্যদের প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আহ্বান জানায় মার্কিন স্টেট ডিপার্টমেন্ট।

উল্লেখ্য, শনিবার (২৯ জুলাই) বিএনপির অবস্থান কর্মসূচির সময় পুরান ঢাকার ধোলাইখালে পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় আহত হন গয়েশ্বর। পরে গয়েশ্বরকে পুলিশভ্যানে করে ডিবি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। সেখানে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান হারুন অর রশীদের সঙ্গে গয়েশ্বর খাবার খান। বিকাল ৩টার দিকে ডিবি কার্যালয় থেকে গয়েশ্বরকে নয়াপল্টনে তার ব্যক্তিগত কার্যালয়ে পৌঁছে দেয়া হয়। তবে এর আগেই খাবারের ছবি ও রাস্তায় আহত হয়ে পড়ে থাকা গয়েশ্বরয়ের ছবি ব্যাপকভাবে ভাইরাল হয় সোস্যাল মিডিয়ায়। এতে সমালোচনার ঝড় উঠে।