অনলাইন ডেস্ক : দখলদার ইসরায়েলি আগ্রাসনে ফিলিস্তিনের গাজায় খাদ্য সংকট চরম আকার ধারণ করেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটি বলছে, গাজা উপত্যকার খান ইউনিসের নাসের হাসপাতালে খাবারের ব্যাপক সংকট থাকা সত্ত্বেও সেখানে খাবার সরবরাহ করতে পারছে না। তল্লাশি কেন্দ্রগুলোতে বিলম্বের ফলে সেখানে কঠিন পরিস্থিতি তৈরি হচ্ছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গাজার উত্তরাঞ্চলে খাদ্য সরবরাহের পর ত্রাণকর্মী মার্সি কর্পস বলেন, ‘আমি ভিড়ের কারণে দুজনকে শ্বাসরোধে মারা যেতে দেখেছি। লোকজনের ভিড়ে অনেকে অসুস্থ হয়ে পড়েছে।’ ওই এলাকায় খাদ্য সরবরাহ তেমন একটা হয়নি।

রেড ক্রিসেন্ট জানিয়েছে, ইসরায়েলি বাহিনী খান ইউনিসের আল-আমল হাসপাতালে হামলা চালিয়েছে। এখন তারা চিকিৎসকদের এবং বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের এলাকা ছাড়তে বলছে।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়ে ১২শ’র বেশি মানুষকে হত্যা করে হামাস। জিম্মি করে নিয়ে যায় ২৪২ জনকে। প্রতিশোধ নিতে ওইদিন থেকেই গাজায় তীব্র আকাশ হামলা শুরু করে ইসরায়েল। পরে স্থল অভিযান শুরু করে দখলদার দেশটি, যা এখনও অব্যাহত আছে।

৭ অক্টোবর থেকে শুরু হওয়া যুদ্ধে এখন পর্যন্ত ইসরায়েলি হামলায় গাজায় অন্তত ২৬ হাজার ৭৫১ জন নিহত হয়েছেন।