শামীম আহসান মহাবুল্লাহ : তাঁর ঠোঁটে একটা প্রগাঢ় স্নেহের হাসি ফুটে উঠলো।
“তুয়ান পাই, প্রথমত রাজাকে হতে হয় মহানুভব! নিষ্ঠুর হওয়া চলে না! এই ব্যাপারটা আমি তোমাকে বহু বার বলেছি, তুমি তো সব ভুলে গিয়েছো!
আবার বলছি, তুয়ান ওয়েন ও তার সহোদর ভাই হচ্ছে সিয়ে রাজ্যের সম্রাটের কোন দাসীর গর্ভের সন্তান নয়! ওদের জন্ম হয়েছে রাণীর গর্ভে। ওরা রাজার উত্তরাধিকারী বংশধর। তুমি যদি ওদের হাতের অঙ্গুল কেটে ফেলো তবে রাজকীয় পূর্ব পুরুষদের আত্মার কাছে কি জবাব দেবে?

ওনারা তো পরলোকে বসে সবই দেখবেন। তা ছাড়া, প্রাসাদের ভেতরে বাইরে আমলাদের কি জবাব দেবে, সাধারণ মানুষের সামনে কি ভাবে মুখ দেখাবে?”
“কিন্তু তাই নিয়াং এর হাতের আঙ্গুলগুলো তো কেটে ফেলা হয়েছিলো, উনি বিষ দেয়ার নির্দেশ দিয়েছিলেন বলে!”, আমি যুক্তি দেখালাম।
“ঐ ব্যাপারটা ছিলো অন্য রকম!
আর তাছাড়া, তাই নিয়াং তো হলো গিয়ে একটা সস্তা দাসী।
কিন্তু তুয়ান ওয়েন এবং ওর সহোদর ভাই হচ্ছে রাজার বংশধর, ওদের ধমনীতে বইছে সিয়ে রাজ্যের রাজ রক্ত!
ওরা তো আমার আদরের নাতী!
আমি তো ওদেরকে আমার চোখের সামনে হাতের আঙ্গুলগুলো কেটে ফেলতে দিতে পারি না!”

আমি শিরদাড়া সোজা করে হুয়াং ফু ফুরেনের পাশে বসে আছি। মৃগ নাভী আর সাদা গুচ্ছ ফুলের সুগন্ধি ঘাসের একটা চমত্কার সুঘ্রাণ পাচ্ছি, আমার দাদীর পরনের পোশাক থেকে। স্ফটিকের মতো স্বচ্ছ একটা জেড পাথরের খন্ড ওনার ড্রাগনের অবয়ব খোচিত কোমর বন্ধে ঝুলানো আছে। এটা আমার খুব পছন্দের একটা জিনিস। আমার খুব ইচ্ছা করছে, ঐ পাথরটা টান দিয়ে ছিঁড়ে নিয়ে আমার জামার ভেতর লুকিয়ে ফেলতে। কিন্তু আফশোস! এমন কাজ করার মতো হিম্মত আমার নেই।

“তুয়ান পাই, তুমি কি জানো, সিয়ে রাজ্যের রাজ প্রাসাদে কাউকে রাজা বানানো সহজ!
আর সেই রাজার জন্য, রাজত্ব হারানো আরও সহজ!
আমার এই কথাটা তুমি সব সময়ই মনে রেখো।”
আমার দাদীর সবশেষ কথার উপদেশটা আমি ভালো করেই বুঝতে পেরেছি। আমি লম্বা পদক্ষেপে দ্রুত গুলজার কক্ষ নামের প্রাসাদ থেকে বেরিয়ে আসলাম। আমার মনের মধ্যে জমেছে ক্ষোভ। গুলজার কক্ষের সদর দরজার বাইরে চন্দ্র মল্লিকা ফুলের একটা ছোট বাগান আছে।

ক্ষোভের বহিঃপ্রকাশ হিসেবে বাগানে ঢুকে এক গাদা থুতু ফেললাম আমি। লুকিয়ে লুকিয়ে দাদীর উদ্দেশ্যে মন্দ কথা বললাম, “বুড়ী মরে না কেনো? যত তাড়াতাড়ি মরবে, ততোই মঙ্গল!” এ ধরনের মন্দ কথা আমি শুনেছি এবং শিখেছি, আমার মাতা মং ফুরেনের মুখ থেকে। আমার মনে হচ্ছে, শুধু গালি দিয়ে আমি আমার ভিতরের ক্ষোভ পুরাপুরি দূর করতে পারছি না!

আমি শিরদাড়া খাড়া করে লাফ দিয়ে আমার দাদীর আদরের চন্দ্র মল্লিকা ফুলের বাগানে ঢুকে পরলাম, বেশ কিছু হলুদ রঙের চন্দ্র মল্লিকা ফুল ডালসহ ভেঙ্গে ছিঁড়ে ফেললাম।
হঠাত ঘাড় ফিরিয়ে দেখলাম প্রাসাদ দাসীটিকে, যাকে আমার দাদী একটু আগে মেরেছেন। সে প্রাসাদের বারান্দায় দাঁড়িয়ে আমার দিকে তাকিয়ে আছে, লক্ষ্য করছে, নজরে রাখছে আমাকে। আমি দেখলাম ওর কপালটা ফুলে গেছে, কপালের এক পাশে কালচে রঙের রক্ত জমে থাকার দাগ পরেছে। এটি নিঃসন্দেহে আমার দাদীর লাঠির বাড়ির দাগ।
আমার দাদীর মন খুব ছোট, কিন্তু তিনি সবাইকে উদার-মহানুভব হওয়ার উপদেশ দেন। ওনার উপদেশমূলক বাণী শুনলে আমার হাসি পায়।

আমার মনে পড়ছে, নৈকট্য পাহাড় গুরু গৃহে লেখাপড়া করার সময় একটা পুরনো দিনের সতর্কতা মূলক বাণী মুখস্থ করেছিলাম, যেটা তখন ওখানে প্রায়ই আবৃত্তি করতাম : “মুখের কথার সাথে কাজের অমিল, মানুষের জন্য ডেকে আনে দূর্ভাগ্য আর বিপর্যয়!”
আমার দাদী মানুষকে যা উপদেশ দেন, নিজে সেটা পালন করেন না, বিশ্বাসও করেন না!
এই নীতি কথাটা তাঁর জন্য খুবই প্রযোজ্য।

তুয়ান ওয়েন এবং তুয়ান উ এই সময় গুলজার কক্ষ প্রাসাদের বাঁকা চাঁদ তোরণ দিয়ে ভিতরে ঢুকছিলো। আমি চন্দ্র মল্লিকা ফুল বাগান থেকে লাফ দিয়ে বেরিয়ে এসে ওদের পথ রুদ্ধ করে দাঁড়ালাম। ওরা এই জায়গায় আমার উপস্থিতি আশা করে নাই। ওদের মুখের অবয়বে বিস্ময়ের ভাব ফুটে উঠলো।
“তোমরা কেনো এখানে এসেছো?”, আমি রাগত্ব কর্কশ স্বরে ওদের জানতে চাইলাম।
“দাদীকে সালাম করতে এসেছি।”, উদ্ধত স্বরে নয়, আবার বিনীত স্বরেও নয়, এমন গলায় বললো তুয়ান ওয়েন।

“তোমরা তো কখনোই আমাকে সালাম করতে আসোনি, কারণ কি?”, একটা চন্দ্র মল্লিকার ডাল দিয়ে আমি ওদের চিবুকে ঘষা দিলাম। তুয়ান ওয়েন কোন কথা বললো না। তুয়ান উ রাগে চোখ রাঙ্গিয়ে আমার মুখের দিকে তাকালো। আমি বাগান থেকে বারান্দায় উঠে ওকে একটা ধাক্কা দিলাম। তুয়ান উ-র টলে পরে যাওয়ার উপক্রম হলো, কোন মতে সামলে নিয়ে কয়েক পা পিছিয়ে গিয়ে সরে দাঁড়ালো সে।
ঠিক মতো দাঁড়াবার পর সে আগের মতোই ওর ছোট কুত কুতে অক্ষি যুগল দিয়ে আমার দিকে চোখ লাল করে তাকালো! আমি চন্দ্র মল্লিকার আরেকটা ডাল ভাঙ্গলাম, তারপর সেটা তুয়ান উ-র মুখের উপর ছুঁড়ে মারলাম?
আমি বললাম, “তুমি যদি আবার আমার চোখে চোখ রেখে তাকাও, তবে আমি লোক ডেকে তোমার চোখ উপড়ে ফেলার হুকুম দেবো!”

তুয়ান উ ঐ জায়গায়ই দাঁড়িয়ে থাকলো, তবে মাথা নীচু করলো।
আমার চোখে চোখ রেখে তাকাবার সহস সে হারিয়ে ফেলেছে! ওর পাশে দাঁড়িনো তুয়ান ওয়েনের চেহারা ফ্যাকাশে হয়ে গেছে। আমি দেখছি ওর চেহারার মধ্যে একটা কান্নার ভাব ফুটে উঠেছে, গাল দু’টো মেয়ে মানুষের মতো লাল হয়ে গেছে, এই ছেলেটা এখনই যেন কেঁদে ফেলবে!

“আমি তো তোমাকে ধাক্কা দেইনি, চন্দ্র মল্লিকার ডাল দিয়ে বাড়িও দেইনি, তাহলে তুমি ওরকম মুখ বানিয়ে রেখেছো কেনো?”, আমি তুয়ান ওয়েনকে খানিকটা উস্কানিমূলক স্বরে বললাম, “যদি তাগদ থাকে তবে, আমার দিকে আরেক বার গুপ্ত তীর ছুঁড়েই দেখ না, আমি তোমার তীর ছোঁড়ার অপেক্ষায় রইলাম!”
তুয়ান ওয়েন আগের মতোই কোন কথা বললো না। সে তুয়ান উ-কে টানতে টানতে বেশ দ্রুত গুলজার কক্ষের ভিতরে চলে গেলো।
আমি দেখতে পাচ্ছি, দাদী এরই মধ্যে বারান্দায় এসে দাঁড়িয়েছেন। হয়তো তিনি গোটা ঘটনাটাই দেখার জন্য অপেক্ষা করেছেন কিছুক্ষণ। দাদী হুয়াং ফু ফুরেন লাঠিতে ভর দিয়ে দাঁড়িয়েছেন, তাঁর মুখ অবয়ব ভাবলেশহীন শান্ত।

আমি দেখে বুঝতে পারছি না, আমার দাদী আমার উপর বিরক্ত হয়েছেন, না কি খুশী হয়েছেন! আমি এ ব্যাপারে পরোয়া করি না, আমার মনে হচ্ছে একটা লম্বা দম টেনে নিয়ে শ্বাস ছেড়ে মাথা থেকে এ বিষয়ের ভাবনা পুরোপুরি বাদ দিলে আমার কোন ক্ষতি হবে না একেবারেই!

এ বছর আমার সিংহাসনে বসার আগ পর্যন্ত, সিয়ে রাজ প্রাসাদে নপুংসক খোজা দাসদের সংখ্যা কমে গিয়ে দাঁড়িয়ে ছিলো মাত্র কয়েক জনে। এর কারণ আমার পিতা প্রয়াত মহামান্য সম্রাট নপুংসক খোজা পুরুষদের পছন্দ করতেন না, এটি ছিলো তাঁর ব্যক্তিত্বের বৈশিষ্ট্য! তিনি একজন একজন করে খোজা দাসকে প্রাসাদ থেকে বহিষ্কার করতে থাকেন। পরবর্তীতে তিনি কিছু লোককে নিয়োগ দেন, যাদের কাজ ছিলো, সাধারণ আমজনতার মধ্য থেকে বেছে বেছে সুন্দরী মেয়েদের এক এক করে প্রাসাদে ঢুকানো। যার ফলে প্রাসাদটা হয়ে উঠেছিলো নানা প্রসাধনীর সাজে সজ্জিত রূপবতী মেয়েদের একটা স্বর্গ ভূমিতে! আর আমার মহারাজ পিতা ডুবে গিয়েছিলেন এই প্রবল নারী আসক্তির ভেতর। পূর্ণ মাত্রায় পরিপূর্ণ তৃপ্তির সাথে তিনি ভোগ করে যাচ্ছিলেন রূপসী নারীদের সৌন্দর্য ও শয্যা সুখ! ভরা যৌবনে অকালে রাজার মৃত্যুর অন্যতম প্রধান কারণ ছিলো এটাই! এমনটাই ছিলো আমার গুরু চুয়ে খোং-এর অভিমত।

আমার মনে আছে, কোন এক বছর শীত কালে, সিয়ে রাজ প্রাসাদের লাল প্রাচীরের পাশে সমবেত হওয়া বেশ কয়েক জন খোজা দাসের মর্মান্তিক মৃত্যুর কথা। স্পষ্টতই তারা মারা গিয়েছিল অভুক্ত অবস্থায়, প্রচন্ড ঠান্ডায়। তারা বড় আশা করেছিলো সিয়ে দেশের রাজাধিরাজ কখন তাদেরকে ডেকে নিবেন, তারা আবার রাজ প্রাসাদে প্রবেশাধিকার পাবে। ওরা খুব দৃঢ় চিত্তে বসেছিলো লাল প্রাচীরের নীচে প্রায় পুরো একটা শীত কাল!
কিন্তু ওদের চিত্তের দৃঢ়তার চূড়ান্ত বিনাশ ঘটে তীব্র তুষার পাতের সেই দিনে, দশ বরো জন মানুষ হীম শীতল ঠান্ডায় জমে মারা যায় এক সাথে।
এর পর গত হয়েছে বেশ ক’বছর, আমি এখনও ভেবে পাই না, ঐ লোকগুলো কেনো এমন পথ বেছে নিয়ে ছিলো? ওরা কেনো জীবিকার তাগিদে গ্রামে গিয়ে বাজরা ক্ষেতে কাজ করেনি অথবা তুঁত গাছ থেকে ফল পেরে রেশম পোকার খাবার জোগান দেয়ার কাজে লেগে যায় নাই, কে তাদেরকে বাধ্য করেছিলো সিয়ে রাজ প্রাসাদের সামনে বসে বসে শুধু শুধু মরে যেতে?

এই প্রশ্ন আমি আমার গুরু সন্ন্যাসী চুয়ে খোং-কে জিজ্ঞাসা করেছিলাম। ওনার অভিমত ছিলো, এই ঘটনাটা যেন আমি মনে না রেখে ভুলে যাই!
তিনি বলেছিলেন, “এই মানুষগুলো ছিলো দুঃখী, এই মানুষগুলো ছিলো দুর্ভাগা, এই মানুষগুলো ছিলো ঘৃণিত!”

নপুংসক খোজা দাসদের প্রতি আমার বিদ্বেষমূলক মনোভাবের মূলে ছিলেন আমার গুরু চুয়ে খোং।
আমার ছোট বেলা থেকে বড় হওয়া পর্যন্ত কখনোই কোন নপুংসক দাসকে আমার সেবার কাজে নিয়োগ করা হয়নি। এটা অবশ্য আমার রাজ সিংহাসনে বসার আগের জীবনের ঘটনা। আমি এ কথা চিন্তাও করিনি যে, আমার দাদী হুয়াং ফু ফুরেন অসাধারণ দক্ষতায় এই এক বছরের ভিতরেই রাজ প্রাসাদের সব প্রাসাদ ভৃত্যদের পাল্টে ফেলার কাজে হাত দিবেন। তিনি দেশের দক্ষিণ অঞ্চলের তিনটা জেলা থেকে তিন’শ অল্প বয়সের খোজা দাস প্রাসাদে আনার ব্যবস্থা করলেন। আর সেই সাথে প্রস্তুতি নিলেন দূর্বল, রোগা অথবা ভীরু প্রকৃতির প্রাসাদ দাসী নারীদের সবাইকে প্রাসাদ থেকে বের করে দেয়ার। অকর্মণ্য বা কোন কাজে আসে না, এমন বিবেচনায় ধরে, আমার গুরু সন্ন্যাসী চুয়ে খোং এর নামও যে প্রাসাদ থেকে বহিষ্কৃত মানুষদের তালিকার মধ্যে থাকবে, এটা আমার কল্পনাতেও ছিলো না।

আগেই বলেছি, চুয়ে খোং-কে যে প্রাসাদ থেকে বিদায় করে দেয়া হবে, এই ব্যাপারটা আগে ভাগে আমি একেবারেই জানতাম না। ঐ দিন ভোরে আমি বিলাস কেন্দ্র প্রাসাদের ভিতরে বসে ছিলাম। আমি অভিবাদন গ্রহণ করছিলাম তিন’শ অল্প বয়সী নপুংসক দাসদের যারা অবস্থান করছিলো প্রাসাদের বাইরে। আমি দেখলাম তিন’শ জন আমার সমবয়সী বালক মাথা নীচু করে মাটির দিকে চেয়ে হাঁটু গেঁড়ে জমিনে বসে অভিবাদন করছে। অনেকগুলো ছেলের নীচু করে থাকা কালো চুলের মাথাগুলো তৈরী করেছে কালো কালো বিন্দুর এক বিশাল জমায়েত!

ব্যাপারটা আমার কাছে বেশ হাস্যকর মনে হচ্ছে। কিন্তু আমার দু’পাশে তো বসে আছেন আমার দাদী হুয়াং ফু ফুরেন এবং আমার মাতা মং ফুরেন, আমার মুখের হাসি এবং হাসির শব্দ তো এখানে প্রকাশ করা যাবে না, তাই আমি মুখ ঢেকে মাথা নীচু করে হাসলাম।
যখন আমি মাথা তুললাম এবং সামনের দিকে তাকালাম, ঠিক সেই সময় আমি দেখতে পেলাম সারি বদ্ধ বালকদের পিছনে মাথা নীচু করা অবস্থায় আছেন এক ব্যক্তি, আমি ভালো করে লক্ষ্য করে দেখলাম, ঐ মানুষটি হচ্ছেন আমার গুরু সন্ন্যাসী চুয়ে খোং! রাজ প্রাসাদের উপদেষ্টার উচ্চ মর্যাদার নির্দেশক কোমর বন্ধ আর উঁচু টুপি তিনি ত্যাগ করেছেন; পুনরায় পরিধান করেছেন সেই আগের গেরুয়া রঙের সন্ন্যাসীর পোশাক।

তাঁর পা দু’টো মাটিতে বিছানো, হাঁটু ভাজ করা, দেহটা টান টান করে সোজা, চোখের দৃষ্টি সামনের দিকে। আমি জানি না তাঁকে এমন ভঙ্গিতে যেতে কে বলেছে!
আমি রাজকীয় আসন ছেড়ে ঝাড়া দিয়ে উঠে যেতে চাইলাম, আমার দাদী আমাকে বাধা দিলেন। তিনি তাঁর হাতের ছড়ির অগ্রভাগ আমার পায়ের পাতার উপর চেপে ধরলেন, যাতে করে আমি নড়তে না পারি!

“চুয়ে খোং এখন আর তোমার গুরু নয়, একটু পরেই সে প্রাসাদ ছেড়ে চলে যাবে। সে যেখানটায় থেকে অভিবাদন করছে, ঠিক সেখানে থেকেই তোমার কাছ থেকে বিদায় নিয়ে নিক!”, হুয়াং ফু ফুরেন বললেন, “এখন তোমার প্রাসাদের বাইরে যাওয়া ঠিক হবে না।”
“কেনো?
কেনো, আপনি ওকে প্রাসাদ থেকে বের করে দিচ্ছেন?”, আমি কথাগুলো বললাম উচ্চ স্বরে চেঁচিয়ে হুয়াং ফু ফুরেনের উদ্দেশ্যে।
“তোমার বয়স এরই মধ্যে চৌদ্দ পেরিয়েছে, তোমার এখন আর কোন গুরুর প্রয়োজন নাই।
একটা দেশের রাজার উপদেষ্টা হিসাবে প্রয়োজন আমলা ও মন্ত্রীদের। রাজার দরকার নেই কোন মাথা ন্যাড়া করা সন্ন্যাসীর কাছ থেকে জ্ঞান নেয়ার!”
আসলে উনি চাচ্ছেন না আমি লেখাপড়া শিখি!
আমার উপর তাঁর কর্তৃত্ব খোয়াতে চাচ্ছেন না তিনি, এটাই আসল কথা!
আমার পিতা প্রয়াত সম্রাট, চুয়ে খোং-কে অনুরোধ করে ডেকে এনেছিলেন, নিয়োগ করে ছিলেন আমার শিক্ষক-গুরু হিসেবে।
চুয়ে খোং তো কোন সাধারণ সন্ন্যাসী নন।

আমি সব সময় তাঁকে আমার পাশে দেখতে চাই! প্রবল ভাবে মাথা নাড়তে নাড়তে আমি বললাম, “খোজা দাসদের আমার প্রয়োজন নাই, আমার দরকার গুরু চুয়ে খোং কে!”
“কিন্তু আমি তো তাকে তোমার পাশে থাকতে দিতে পারি না!
তার দেওয়া শিক্ষা এরই মধ্যে তোমাকে পরিণত করেছে একটা অদ্ভুত ব্যক্তিত্বের বালকে!
তুমি তো সিয়ে দেশের রাজা, ঐ লোকটা ভবিষ্যতে তোমাকে এমন কিছু শিখাবে, যেটা শিখে তুমি হয়ে উঠবে সিয়ে দেশের এক অদ্ভুত শাসকে!”
দাদী হুয়াং ফু ফুরেন লাঠির আগা দিয়ে আমার পায়ের পাতা চেপে ধরেছিলেন একটু আগে, এবার তিনি লাঠিটা তুলে নিলেন। তিনি লাঠিটা দিয়ে মেঝের উপর ঠক ঠক করে কয়েকটা বাড়ি দিলেন। তারপর কথার সুর বদলিয়ে অত্যন্ত কোমল কন্ঠে আমাকে বললেন, “ওকে প্রাসাদ থেকে বের করে দেয়ার ইচ্ছা আমার ছিলো না। আমি নিজে গিয়ে তাকে জিজ্ঞেস করেছিলাম, ওর ইচ্ছা কি তা জানতে। সে আমাকে বলেছে যে, সে প্রাসাদ ছেড়ে চলে যেতে চায়, শুরু থেকেই তোমার গুরু হিসাবে কাজ করার কোন ইচ্ছা তার ছিলো না!”
“না!”, আমি জোড়ে চিত্কার করে উঠলাম। তারপর কোন দিকে না তাকিয়েই আমি ছুটে বেড়িয়ে আসলাম বিলাস কেন্দ্র প্রাসাদের ভিতর থেকে।

সারিবদ্ধভাবে বসে থাকা তিন’শ জন খোজা বালকদের ভীড়ের মধ্যে দিয়েই আমি ছুটে চললাম।
ওদের অভিবাদনরত নীচু হয়ে মাটির দিকে চেয়ে থাকা মুখ মণ্ডলগুলো মাথা তুলে তাকালো আমার দিকে, ওরা মুখে কোন শব্দ করলো না, নীরবে তাকিয়ে রইলো আমার দিকে!
আমি জড়িয়ে ধরলাম আমার গুরু সন্ন্যাসী চুয়ে খোং-কে, চিত্কার করে কেঁদে উঠলাম! গোটা ব্যাপারটা বিলাস কেন্দ্র প্রাসাদের সামনে জড়ো হওয়া প্রায় সবাইকেই হতবাক করেছে!
আমি শুনতে পাচ্ছি আমার কান্নার শব্দ চার দিকের নীরবতাকে ভেঙ্গে বার বার ফিরে আসছে প্রতিধ্বনি হয়ে!

“কেঁদো না তুমি, তুমি তো সিয়ে দেশের রাজা!
মন্ত্রী আমলা আর সাধারণ মানুষের সামনে রাজাকে কাঁদতে হয় না!”, চুয়ে খোং তাঁর আলখেল্লার হাতা উঁচু করে হাতার কাপড় দিয়ে আমার চোখের পানি মুছিয়ে দিলেন।
তিনি মৃদু হাসলেন, তাঁর হাসিটা আগের মতোই মিষ্টি-মধুর আর পবিত্রতার নির্দেশক!
তাঁর হাঁটু দু’টো আগের মতোই মাটি স্পর্শ করেছে, পা দু’টি বিছানো আছে মাটিতে, শির দাঁড়াসহ দেহের বাকী অংশ খাড়া অবস্থাতেই আছে। আমি দেখলাম, তিনি তাঁর হাতার ভিতর থেকে বের করে আনলেন সেই বইটা, চীনা দার্শনিক কনফুসিয়াসের লেখা বই ‘ভাষা তত্ত¡’! তিনি বললেন, “তুমি এখন পর্যন্ত এই বইটা পড়ে শেষ করতে পারোনি, আমি তোমাকে পড়ানো শেষ করতে পারি নাই এই গুরুত্বপূর্ণ গ্রন্থটা।

রাজ প্রাসাদ থেকে চলে যাওয়ার সময় শুধুমাত্র এই ব্যর্থতাই আমাকে অনুতপ্ত করছে!”
“আমার দাবী, আপনি প্রাসাদে থাকেন, আমার পাশে থাকেন সব সময়!
আমার দাবি পুরণ হবে না, আমিও আর পড়াশোনা করবো না!”
সন্ন্যাসী চুয়ে খোং ধীরে ধীরে একটা দীর্ঘশ্বাস ফেললেন। তিনি বললেন, “তুমি এখনও ছেলে মানুষ!”, তাঁর চোখের জ্যোতির্ময় দৃষ্টি স্থির হয়ে এসে থামলো আমার কপাল বরাবর। তারপর খানিকটা শূন্য দৃষ্টিতে তিনি তাকালেন আমার কালো চিতার মুখ অবয়ব খোচিত রাজ মুকুটটার দিকে, খানিকটা দুঃখ ভারাক্রান্ত গলায় তিনি বললেন,
“বাছা, অল্প বয়সে রাজা হওয়া খুব সৌভাগ্যের বিষয়, কিন্তু সেটা একই সাথে তোমার জন্য ডেকে আনতে পারে অস্বস্তি আর দুর্ভাগ্যও!”
আমি দেখতে পাচ্ছি, তাঁর হাতটা কাঁপছে, কম্পিত হাতে তিনি বইটা আমার কাছে হস্তান্তর করলেন। তার পর উঠে দাঁড়ালেন, আলখেল্লার জোড়া হাতার কাপড় দিয়ে শরীরের ধূলা ঝাড়লেন। আমি জানি, তিনি এখন চলে যাবেন। আমি জানি তাঁকে আমার পাশে রেখে দেয়ার কোন উপায় আমার নেই! (চলবে)