অনলাইন ডেস্ক : বিভিন্ন অভিযানে জব্দকৃত বিপুল ইরানি অস্ত্র ও গোলাবারুদ ইউক্রেনে পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এসব অস্ত্র ইরানের সামরিক বাহিনী ইয়েমেনের হুথি বিদ্রোহীদের কাছে পাঠানোর সময় জব্দ করা হয়েছিল বলে দাবি করেছে ওয়াশিংটন।

সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে গোলাবারুদের মারাত্মক ঘাটতিতে পড়েছে ইউক্রেন। দেশটির জন্য নতুন সহায়তা আটকে দিয়েছেন মার্কিন কংগ্রেসের রিপাবলিকান আইনপ্রণেতারা। কিন্তু ইউক্রেনকে সহায়তা দিতে মরিয়া বাইডেন প্রশাসন।

এ অবস্থায় গত সপ্তাহে ইউক্রেনকে জব্দ ইরানি অস্ত্র সরবরাহ করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন সামরিক বাহিনী।

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, মার্কিন সরকার ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কাছে পাঁচ হাজার একে-৪৭, মেশিনগান, স্নাইপার রাইফেল, আরপিজি-৭ এবং পাঁচ লাখ রাউন্ড ৭.৬২ মিলিমিটার গোলাবারুদ হস্তান্তর করেছে।

এসব অস্ত্র একটি ব্রিগেডকে সজ্জিত করার জন্য যথেষ্ট। এগুলো ইউক্রেনকে রাশিয়ার আক্রমণ থেকে রক্ষা করতে সহায়তা করবে বলে উল্লেখ করা হয়েছে ওই বিবৃতিতে।

সেন্টকম বলেছে, ২০২১ সালের মে মাস থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারির মধ্যে চারটি ‘রাষ্ট্রবিহীন নৌযান’ থেকে এসব অস্ত্র ও গোলাবারুদ জব্দ করা হয়। সেগুলো ইয়েমেনের হুথি বিদ্রোহীদের কাছে পাঠাচ্ছিল ইরানের বিপ্লবী গার্ডস।

২০২৩ সালের ১ ডিসেম্বর বিচার বিভাগের দেওয়ানি বাজেয়াপ্ত দাবির মাধ্যমে এসব অস্ত্রের মালিকানা পায় মার্কিন সরকার।

গত অক্টোবরের শুরুর দিকেও একইভাবে ইউক্রেনকে ইরানি অস্ত্র দিয়েছিল যুক্তরাষ্ট্র। ওই সময় প্রায় ১১ লাখ রাউন্ড ৭.৬২ মিলিমিটার গোলাবারুদ সরবরাহ করে ওয়াশিংটন।

সেন্টকম তাদের বিবৃতিতে বলেছে, সশস্ত্র গোষ্ঠীগুলোর প্রতি ইরানের সমর্থন আন্তর্জাতিক ও আঞ্চলিক নিরাপত্তা, মার্কিন বাহিনী, কূটনৈতিক কর্মী এবং এ অঞ্চলের নাগরিকদের পাশাপাশি আমাদের অংশীদারদের জন্য হুমকিস্বরূপ। আমরা ইরানের অস্থিতিশীল কর্মকাণ্ডের ওপর আলোকপাত করতে এবং সেগুলো বন্ধ করতে সম্ভাব্য সব কিছু করে যাব।

সূত্র: রয়টার্স