অনলাইন ডেস্ক : বিগত সেপ্টেম্বর ৩০, ২০২৩ তারিখে সিটি অফ টরোন্টর অর্থায়নে প্রেইরি ড্রাইভ পার্ক রেসিডেন্ট গ্রæপ কর্তৃক হাঁটার গুরুত্ব সংক্রান্ত একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে আদিবাসীদের ভ‚মির প্রতি শ্রদ্ধা জানিয়ে ল্যান্ড অ্যাকনলেজমেন্ট বক্তব্য পাঠ করেন কমিউনিটি সদস্য সিলভী রাজ। রেসিডেন্ট লিডার শাহ মহিউদ্দিন বলেন, বাইকিং, কার পুলিং এবং হাঁটার অভ্যাস করে গ্যাস বা ফসিল ফুয়েল ব্যবহার কমানো যায়, গ্রীন হাউস গ্যাস নিঃসরণ কম হয় এবং পরিবেশের উন্নয়ন করা যায়। পরে সবাই প্রেইরি ড্রাইভ পার্ক হতে ওয়ার্ডেন উডস রেভিন পর্যন্ত হাঁটার মাধ্যমে শরতের প্রাকৃতিক সৌন্দর্য, রং বদলানো পাতার দৃশ্য, টেলার ক্রিকের পানি প্রবাহ, জীববৈচিত্র্য, মুক্ত ও সতেজ হওয়া উপভোগ করেন এবং জলবায়ু পরিবর্তনে হাঁটার গুরুত্ব অনুধাবন করেন। অতঃপর ওয়ার্ডেন উডস রেভিনের ফায়ার পিট (Fire Pit) এলাকায় এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত পিটে অবস্থানরত Yvette, Mathew এবং Jhony গ্রুপের সদস্যদের স্বাগত জানান এবং বলেন হাঁটার ফলে বায়ু দূষণ কম হয় এবং পরিবেশ উন্নত হয়। প্রবীণ ও অভিজ্ঞ সদস্য শামসুল হক জলবায়ু পরিবর্তনের ফলে বহু বছর আগে বরফ যুগে কিভাবে বিশাল প্রাণী ডাইনোসর বিলুপ্ত হয়েছিল তা বর্ণনা করেন। অতিথি বক্তা নুসরাত জাহান জলবায়ু পরিবর্তনে ক্যানাডাসহ বিশ্বের অনেক দেশে ওয়াইল্ড ফায়ার (Wild Fire) এর প্রভাব এবং বাংলাদেশে শুষ্ক মৌসুমে পানি সংকটের বিষয়টি বিশদভাবে ব্যাখ্যা করেন।

অবশেষে অংশগ্রহণকারীগণ পায়ে হেঁটে আবার প্রেইরি ড্রাইভ পার্কে ফেরত আসেন। শাহ মহিউদ্দিন বাইকিং কার পোলিং ওয়াকিং এর মাধ্যমে কি কি উপকারিতা পাওয়া যায় তা সবাইকে আলাদা আলাদাভাবে প্রশ্ন করেন এবং সবাই এক বাক্যে স্বীকার করেন যে এতে গ্যাস ব্যবহার কম হয় এবং গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কম হয়ে জলবায়ুর পরিবর্তন কমানো যায়। তারা এই বিষয়গুলো পরিবার আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধব এবং প্রতিবেশীদের মাঝে অবহিত করানোর মনভাব ব্যক্ত করেন। অনুষ্ঠানে সার্বিকভাবে সহযোগিতা করেন মইনুল চৌধুরী, আব্দুস সালাম, রাজা, সাব্বির বখতিয়ার, আনার দিলারা এবং নাজমুল হক।

তিরিশ জনের অধিক অংশগ্রহণকারীদের মাঝে কফি, বিস্কুট, পানি এবং সুস্বাদু তন্দুরি চিকেন, ডাল এবং নান রুটি পরিবেশন করা হয়। শরতের প্রাক্কালে রং বদলানো পাতা ঝরা গাছ, প্রাকৃতিক অপরূপ সৌন্দর্য, রৌদ্রকরোজ্জ্বল, স্নিগ্ধ, মনোমুগ্ধকর ও শীতল আবহাওয়ায় সবাই অনুষ্ঠানটি উপভোগ করেন।
পরিশেষে সবাইকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।