অনলাইন ডেস্ক : পোপ ফ্রান্সিস আগামী ২৪ থেকে ৩০ জুলাই পর্যন্ত কানাডা সফর করবেন। ভ্যাটিকান থেকে তার এই সফরের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ভ্যাটিকান বলছে যে চলতি গ্রীষ্মে এই ভাববাদী সফরের সময় পোপ ফ্রান্সিস আলবার্টা, কুইবেক ও নুনাভুতে থামবেন। এটি আরো বলছে যে সফরকালে রাজধানী শহর এডমন্টন, কুইবেক সিটি ও ইকালুইটে ঘাঁটি ফেলবেন পোপ।

প্রসঙ্গত, কানাডার আবাসিক স্কুলগুলোতে রোমান ক্যাথলিক চার্চের বিতর্কিত ভ‚মিকার জন্য গত মাসে পোপের ঐতিহাসিক ক্ষমা প্রার্থণার পর এই সফরের আয়োজন করা হল। এডসন্টনের আর্চবিশপ রিচাজর্ড স্মিথ ‘কানাডিয়ান করফারেন্স অব ক্যাথলিক বিশপসের’ (সিসিসিবি) পক্ষে এই সফরের প্রধান সমন্বয়কারি হিসেবে কাজ করবেন। তিনি বলেন, এই সফর আদিবাসীদের স্বজন হারানোর বেদনার উপশম এবং পুনর্মিলনের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে কাজ করবে। স্মিথ বলেন, পোপের এই সফরসূচি অর্থাৎ তিনি কখন কোথায় থাকবেন তা ভ্যাটিকান থেকেই ঠিক করে দেয়া হয়েছে। সিসিসিবি শুধু এসব অনুষ্ঠানে আদিবাসী অভিভাবকদের অংশ নেয়ার বিষয়টি নিশ্চিত করবে।

গত বছর কানাডার বিভিন্ন আবাসিক স্কুলে গণ কবর আবিস্কারের পর নিন্দার ঝড় বইছিল। আনুমানিক দেড় লাখ আদিবাসী শিশুকে জোরপূর্বক আবাসিক স্কুলে পড়তে বাধ্য করা হয়েছিল বলে জানা গেছে। এসব স্কুলের ৬০ শতাংশেরও বেশি ক্যাথলিক চার্চ দ্বারা পরিচালিত হত। ভ্যাটিকানে ফার্স্ট নেশনস, ইনুইট ও মেটিস গ্রæপের সাথে কয়েক দিন ধরে বৈঠকের পর গত ১ এপ্রিল পোপ ফ্রান্সিস আবাসিক স্কুলে গির্জার সদস্যদের নির্মম আচরণের জন্য ক্ষমা প্রার্থনা করেন। আদিবাসীদেরপ্রতি পোপ বলেন, ‘আমি আপনাদেরকে আমার সমস্ত হৃদয় দিয়ে বলতে চাই, আমি খুব দুঃখিত। প্রায় ২০০ আদিবাসী প্রতিনিধির সামনে ইতালীয় ভাষায় তিনি আরো বলেন, ‘আমি আমার কানাডিয়ান ভাইদের পক্ষ থেকেও ক্ষমাা চাচ্ছি এবং কানাডিয়ান বিশপদেরও ক্ষমা চাওয়ার জন্য বলছি।’ ওই সময় আদিবাসী প্রতিনিধিরা পোপকে কানাডা সফরের অনুরোধ জানিয়ে সেখানে ক্ষমা চাওয়ার দাবি করেছিলেন। পোপ তখন কানাডা সফর করবেন বলে কথা দিয়েছিলেন।

এখন আদিবাসী নেতারা আশা করছেন পোপের সফরের সময় আরও পূর্ণাঙ্গ ক্ষমা চাওয়া হবে। সূত্র : রেডিও কানাডা