অলিভিয়া চাও

অনলাইন ডেস্ক : গত ২৬শে জুন, সোমবার টরন্টোর মেয়র নির্বাচনে টরন্টোর মানুষ অলিভিয়া চাও’কে নতুন মেয়র হিসেবে নির্বাচিত করেছেন। গত ১৭ই ফেব্রুয়ারি টরন্টোর সাবেক মেয়র জন টরি তাঁর পদ থেকে সরে দাঁড়ালে টরন্টোর মেয়রের পদ শূন্য হয়ে যায়। সেই সময় থেকে ডেপুটি মেয়র জেনিফার ম্যাককেলভি মেয়রের দায়িত্ব পালন করে আসছেন। এবারের শূন্য পদের এই উপনির্বাচনে রেকর্ড সংখ্যক ১০২ জন প্রার্থী লড়েছেন। এর মধ্যে জনমত জরীপে পরবর্তী মেয়র হিসেবে উচ্চারিত হচ্ছিলো ছয় জনের নাম। তাঁরা হচ্ছেন, অলিভিয়া চাও, এনা বাইলাও, মার্ক সান্ডার্স, মেতসি হান্টার, ব্রাড ব্রাডফোর্ড এবং জন ম্যাটলো। এদের সবার মধ্যে যার নাম সবার আগে উচ্চারিত হচ্ছিলো সেই অলিভিয়া চাও এবার টরন্টোর মেয়র হলেন।

অলিভিয়া চাও ১৯৫৭ সালে হংকং এ জন্মগ্রহণ করেন। তাঁর মা ছিলেন একজন স্কুল শিক্ষিকা এবং বাবা ছিলেন একজন স্কুল সুপারিন্টেডেন্ট। ১৯৭০ সালে তাঁর পরিবার কানাডায় অভিবাসন গ্রহণ করেন এবং টরন্টোর সেন্ট জেমস টাউন এ বসবাস শুরু করেন। টরন্টোতে তাঁর বাবা ট্যাক্সি চালকের কাজ শুরু করেন এবং তাঁর মা একটি হোটেলের লন্ড্রিতে কাজ নেন। অলিভিয়া জার্ভিস কলেজিয়েট ইন্সটিটিউট এ পড়াশুনা শেষ করে অন্টারিও কলেজ অব আর্টস এ ফাইন আর্টস এ পড়াশুনা করেন। তিনি ইউনিভার্সিটি অব টরন্টো এবং ইউনিভার্সিটি অব গুয়েলফ এ দর্শন, ধর্মতত্ত¡ এবং ফাইন আর্টস পড়াশুনা করেন। পড়াশুনা শেষে তিনি একজন পেশজীবী আর্টিস্ট হিসেবে কাজ শুরু করেন। তাঁর নিজস্ব একটি ভাস্কর্য স্টুডিও আছে যেখানে তিনি শিল্পকর্ম সৃষ্টি ও বিক্রি করেন। তিনি ‘এসল্টেড উইমেন এন্ড চিলড্রেন কাউন্সিলিং এন্ড এডভোকেসী প্রোগ্রাম’ এ পাঁচ বছর জর্জ ব্রাউন কলেজে শিক্ষকতা করেন।

অলিভিয়া চাও ২০০৬ থেকে ২০১৪ সাল পর্যন্ত টরন্টোর ট্রিনিটি – স্পাইদানার নিউ ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত হন। তিনি ২০১৪ সালে টরন্টোর মেয়র নির্বাচনে ৩য় স্থানে ছিলেন। ২০০৬ সালে এমপি হওয়ার পূর্বে তিনি ১৯৯৮ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত টরন্টোর সিটি কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করেন। অলিভিয়া চাও হচ্ছেন নিউ ডেমোক্রেটিক পার্টির সাবেক জনপ্রিয় নেতা প্রয়াত জ্যাক লেটনের স্ত্রী।

কানাডার সবচেয়ে ব্যস্ততম শহর এবং সবচেয়ে বড় সিটি টরন্টোর মেয়র পদে নির্বাচিত হবার জন্য অলিভিয়া চাও এর প্রতি ‘বাংলা কাগজ’ এর আন্তরিক অভিনন্দন।