সাজ্জাদ আলী : করোনা প্যানডিমিক পরিস্থিতিতে গ্রেটার টরন্টো এলাকার বাড়ীঘরের দামদরের ভবিষ্যত নিয়ে প্রপার্টি মালিক ও হবু মালিকরা উৎকন্ঠিত। বৈশ্বিক স্বাস্থ্য পরিস্থিতির ভয়াবহতার কারণে টরন্টো’র মার্কেট খানিকটা থমকে দাঁড়িয়েছে বটে, তবে এখনও পর্যন্ত উদ্বিগ্ন হওয়ার মতো পরিস্থিতি তৈরী হয়নি। করোনার প্রভাবে মার্কেটে প্রপার্টি কম আসছে (বিক্রয়ের জন্য)। আবার একই কারণে ক্রেতার সংখ্যাও কম। এই ক্রেতা-বিক্রেতা কমে যাওয়ার আনুপাতিক হার সামঞ্জস্যপূর্ণ হওয়ায় মার্কেট বাজার স্থিতিশীল। গত বছরের তুলনায় এ বছরের একই সময়ের বিক্রীত প্রপার্টির সংখ্যা কমলেও, বিক্রয়ের গড়-মূল্য কিন্তু বেড়েছে।

এই তো ক’মাস আগেও আমরা এমনটাই দেখেছি যে, একটি প্রপার্টি মার্কেটে এলেই সেটা নিয়ে ক্রেতাদের মধ্যে যে কাড়াকাড়ি পড়ে যেত। “কে কার থেকে বেশি দাম হাকবে” সেই প্রতিযোগিতা করে ‘চাওয়া দামের’ থেকে অনেক বেশি দামে লোকদের সেটা কিনতে হতো। মার্কেটের অনাকাঙ্খিত সেই অস্থির অবস্থাটা এখন আর নেই। ক্রেতারা ধীরেসুস্থে দেখেশুনে, ক্ষেত্র বিশেষে খানিকটা দামাদামি করেও প্রপার্টি কিনতে পারছেন। ব্যাংক মরগেজের সুদের হার স্মরণকালের মধ্যে সর্বনিম্ন হওয়ায় বাইয়ার’রা বিশেষ সুবিধা ভোগ করছেন। আবার একই সাথে প্রপাটির মালিকরাও তাদের মরগেজের তুলনামূলক কম পেমেন্ট এনজয় করছেন।

সহজ একটি পরিসংখ্যান বললেই পাঠক বন্ধুরা গত বছরের তুলনায় এ বছরের মার্কেটের অবস্থাটা মোটাদাগে ধারনা পেতে পারেন। ২০১৯ সালের মে’ মাসে টরন্টো রিয়েল এস্টেট বোর্ডের মাল্টিপল লিস্টিংয়ের মাধ্যমে ৯,৯৫০টি প্রপার্টি বিক্রি হয়েছিল এবং গড় বিক্রয় মূল্য ছিলো ৮৩৮,২৪৮.০০ ডলার। আর ২০২০ সালের সেই মে’ মাসে মোট বিক্রীত প্রপার্টি ৪,৬০৬টি, আর বিক্রয়ের গড় মূল্য ৮৬৩,৫৯৯.০০ ডলার। দেখা যাচ্ছে, চলতি বছরের মে’ মাসে প্রপার্টি বিক্রয়ের সংখ্যা ৫৩.৭০% কমলেও, গড় বিক্রয় মূল্য বেড়েছে ৩%।

টরন্টো রিয়েল এস্টেট বোর্ডের সর্বশেষ প্রকাশিত “মার্কেট ওয়াচ” প্রতিবেদন উপরের স্ট্যাটিস্টিক’কে সমর্থন করে। করোনা’র কারণে গ্রেটার টরন্টো এলাকার প্রপার্টি মালিকদের উৎকন্ঠার কোনই কারণই ঘটেনি। আবার যারা নিকট ভবিষ্যতে প্রপার্টি কিনতে চান, তাদের জন্যও বাজার পরিস্থিতি অনুকূলে। তবে চুড়ান্ত বিচারে বর্তমান পরিস্থিতিকে ‘বাইয়ার্স মার্কেট’ই বলতে হবে। পাঠক বন্ধুরা আরো কোন বাড়তি তথ্যের জন্য ইমেইল বা ফোন করতে পারেন।
-সাজ্জাদ আলী
৪১৬-৮৭৯-৭১৪১
mdsazzadali@yahoo.com