টরন্টো: টরন্টোয় বাঙালি শিশুরা তুলি আর রং পেন্সিলের আঁচড়ে দারুণভাবে ফুটিয়ে তুলেছে মহান ভাষা আন্দোলনকে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ১৯ ফেব্রুয়ারি ভার্চুয়ালি এই চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে বেঙ্গলি ইনফরমেশন এন্ড এমপ্লয়মেন্ট সার্ভিসেস (বায়েস)।

বায়েস আয়োজিত প্রতিযোগিতার বিষয় ছিল-আমার সংস্কৃতি, আমার ভাষা। ভাষার দাবিতে স্লোগান, মিছিল , শহীদ মিনার, রক্ত এমন খণ্ডচিত্র ফুটে ওঠে, ছোট ছোট হাতের তুলি আর রং পেন্সিলের আঁচড়ে। ১০ম বারের মতো আয়োজিত এই প্রতিযোগিতায় বরাবরের মতো এবারও বিপুলসংখ্যাক শিশু চিত্রশিল্পী অংশগ্রহণ করে। ছয় থেকে পনের বছর বয়সী দু’টি বিভাগে আয়োজিত এই প্রতিযোগিতায় উভয় বিভাগে মোট ২৪জন প্রতিযোগীকে বিজয়ী এবং অংশগ্রহণকারী সবাইকে সনদসহ আর্থিকভাবে পুরস্কুত করা হয়। প্রতিযোগিতায় বিচারকমণ্ডলিতে ছিলেন চিত্রশিল্পী মাইনুর আরজু।

বায়েসের প্রেসিডেন্ট মো. আলমগীর কবির ও পরিচালনা পর্ষদের সদস্য জাকিয়া সুলতানার পরিচালনায় অনুষ্ঠিত পুরষ্কার বিতরণ ও আলোচনা অনুষ্ঠানে কমিউনিটির বিভিন্ন শ্রেনী ও পেশার বিপুল সংখ্যাক লোক ভার্চুয়ালি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে এই প্রতিযোগিতার উদ্দেশ্য ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন সংগঠনের নির্বাহী পরিচালক ইমাম উদ্দিন, পরিচালক গোলাম মোস্তফা, প্রতিযোগিতায় অংশগ্রহনকারী কয়েকজন শিশু চিত্রশিল্পী ও তেদের অভিভাবক।

আলোচনায় বক্তারা বলেন, একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এ আয়োজন সুপ্ত প্রতিভা বিকাশের পাশাপাশি বাঙালির ইতিহাস জানতেও টরন্টো প্রবাসী শিশুদের উদ্বুদ্ধ করবে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রতিবছর শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন ইতোমধ্যে কানাডায় বেশ সাড়া জাগিয়েছে। বায়েস তাদের এ আয়োজন অব্যহত রাখবে বলে জানিয়েছে। সংবাদ বিজ্ঞপ্তি